তীব্র গরমে স্বস্তি! দক্ষিণবঙ্গের সহ তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের

গত কয়েকদিন ধরে অস্বস্তিজনক গরম- আবহাওয়া আমাদের এই রাজ্যে, বিশেষত দক্ষিণবঙ্গে। তবে এই গরমের থেকে কিছুটা স্বস্তি মিলেছে বুধবার সকাল থেকে। বুধবার সকাল ৭ টা ২৪ মিনিট নাগাদ শহরের তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা অন্যান্য দিনের তুলনায় যথেষ্ট কম।আবহাওয়া দপ্তর সূত্রে খবর বুধবার ভোর ৫টা৩০মিনিট থেকে ২-৩ ঘন্টার মধ্যে দক্ষিণ ২৪পরগনা এবং ২ মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে সকাল থেকেই কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে আকাশ মেঘলা হয়ে রয়েছে।

সকালের দিকে কলকাতা শহর সহ দক্ষিণবঙ্গে দু-এক পশলা বৃষ্টি হয়েছে। নিম্নচাপের জেরে এদিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।এই নিম্নচাপ সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে ।ফলেই এই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সূত্রপাত ।আর এই নিম্নচাপের অভিমুখ অন্ধপ্রদেশের দিকে হওয়ায় দক্ষিণবঙ্গের বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে ।তবে বৃষ্টিপাত বাড়লেও আগের মত ভারি বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে।তিন চারদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে থাকবে। মাঝে মাঝে রোদ ও দেখা দেবে।

দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে দুই মেদনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ,ঝারগ্রাম বঙ্গোপসাগরের কাছে হওয়ায় বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি রয়েছে। এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং-এ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায়  এখন বেশ কিছুদিন রাজ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। তবে ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ কমে যাবে। এছাড়া এই বৃষ্টিপাতের ফলে শহরের তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। মুক্তি মিলেছে হাঁসফাঁস অবস্থা থেকেও। বুধবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩১.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.২ ডিগ্রী।  স্বাভাবিকের ২ ডিগ্রি নীচে।

শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।সর্বনিম্ন ৮৫ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.০ ডিগ্রী। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।

সর্বনিম্ন ৬০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩৩.৯ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রী।স্বভাবিকের ১ ডিগ্রি উপরে। অপরদিকে শহরের বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বনিম্ন ৭০ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।