Lockdown এর মধ্যে Q4-এ Jio সংস্থার বৃদ্ধির হার 73 শতাংশ, নিট মুনাফা 2331 কোটি টাকার

এখন দেশ জুরে করোনা সংক্রমণ রুখতে জারি রয়েছে লকডাউন আর এই লকডাউন জারি থাকার ফলে দেশের ব্যবসা-বাণিজ্য একপ্রকার বন্ধ রয়েছে যার দরুন এখন দেশের ব্যবসা বাণিজ্য তীব্র সংকটের মূখে।আর আবারো এই করোনা সংক্রমণের হার না কমায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতকাল এই লকডাউন এর সময়সীমাকে আরো দু সপ্তাহ বাড়ানোর কথা ঘোষনা করেছেন অর্থাৎ আগামী 17 ই মে পর্যন্ত জারি থাকবে এই তৃতীয় দফার লকডাউন। আর যেহেতু একমাসেরও বেশি দিন ধরে চলছে লকডাউন তাই ক্ষতির মুখে পড়েছে একাধিক সংস্থা।

এমন কী এই লকডাউনে অনেকেই প্রবল লোকসানের সম্মুখীন হতে হয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিকে। এক্ষেত্রে চতুর্থ ত্রৈমাসিক রিপোর্টে 45.5 শতাংশ এবং গত অর্থবর্ষে সব মিলিয়ে 38.7 শতাংশ বৃদ্ধির হার কমেছে। যার দরুন এখন মোট লাভের হার কমে দাঁড়িয়েছে 6348 কোটি টাকা। তবে আবার অন্যদিকে বিশাল লাভের মুখ দেখতে পেয়েছে জিও কারণ তার এই চতুর্থ ত্রৈমাসিকে বৃদ্ধির হার বেড়ে দাঁড়িয়েছে 73 শতাংশ, যার মুনাফার পরিমাণ 2331 কোটি টাকা। গত অর্থবছরে সব মিলিয়ে রিলায়েন্স জিওর ইনফোকম টেলিকমের বৃদ্ধির হার ছিল 178 শতাংশ, এবং রাজস্ব বৃদ্ধি পেয়েছিল 6.2 শতাংশ।

যা টাকার অংকে দাঁড়ায় 14835 কোটি রুপি। শুধু তাই নয় বেড়েছে ইন্টারনেট এর ডাটা ব্যবহারের মাত্রা ডিসেম্বরের ত্রৈমাসিকে অর্থাৎ Q3 তে যা ছিল ইউজার তা প্রতি 11.1 জিবি ছিল তবে এখন সেটা Q4 বেড়ে দাঁড়িয়েছে 11.3 জিবিতে। তবে শুধু তাই নয় এক্ষেত্রে সাবস্ক্রাইবারের সংখ্যা বেড়েছে অধিকাংশ আর এর পাশাপাশি লকডাউন থাকার দরুন ইন্টারনেট ব্যবহার বেড়েছে 50 শতাংশেরও বেশি। তবে যাই হোক এই লকডাউনে ইতিহাস গড়লো রিলায়েন্স যেখানে কিছুদিন আগে রিলায়েন্স জিওর 9.99% শেয়ার কিনে ছিল ফেসবুক 43 হাজার 574 কোটি দিয়ে।

একদিকে যেখানে গোটা বিশ্বের সবচেয়ে বেশি ফেসবুক গ্রাহক সংখ্যা রয়েছে ভারতে, আর অন্যদিকে তেমনি বিশ্বের অন্যতম বড় টেলিকম সংস্থা হল রিলায়েন্স জিও।তাই এবার এই দুই সমস্ত হাত মিলিয়ে গোটা বিশ্বে আলোড়ন তৈরি করতে চলেছে যার ফলে বিশেষ করে ক্ষুদ্র ব্যবসা কারি, ও ডিজিটাল লেনদেন আরও বড় চমকের অপেক্ষা। এর আগে গত 6 বছর আগে গোটা বিশ্বকে চমকে দিয়ে হোয়াটসঅ্যাপ কে অধিগ্রহণ করেছিল ফেসবুক। যার ফলেই ডিজেটেল দুনিয়ায়তে হোয়াটসঅ্যাপ বিপ্লব এনেছিল। লকডাউনে কার্যত যখন গোটা দুনিয়া থমকে রয়েছে তখন এই বিপ্লবের স্বাক্ষী দেখছে গোটা বিশ্ব।তবে শুধু টাকার অংক নয় যুক্তির মাধ্যমে আরও বড় পরিবর্তন আসতে পারে ভারতে এমনটাই প্রযুক্তিবিদ ও আর্থিক বিশেষজ্ঞদের ধারণা।

Related Articles

Close