হারিয়ে যাওয়া Aadhaar Card বাড়িতে বসে নিজেই অনলাইনে পুনরুদ্ধার করুন! জানুন বিস্তারিত

বর্তমানে আধার কার্ড আমাদের দেশের জনগণের একটি বিশেষ গুরুত্বপূর্ণ ডকুমেন্টস। এর মাধ্যমে তার প্রমান পত্র এবং কোন কিছু কাজের জন্য পরিচয় ও ঠিকানা জানার উপায়, রাজ্য সরকারের কোন সুবিধা পাওয়ার জন্য এপ্লাই করা, ছোট থেকে বড় প্রায় সব কাজেই আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। কিন্তু এই আধার কার্ড এখনো কিছু কিছু মানুষের সঠিকভাবে তৈরি হয়নি এবং কিছু মানুষের এই আধার কার্ড হারিয়ে গিয়েছে।

তবে এই হারিয়ে যাওয়া আধার কার্ড এখন আপনি অতি সহজেই বাড়িতে বসেই অনলাইনে উদ্ধার করতে পারবেন, অর্থাৎ পুরনো আধার কার্ডের সেই ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (Unic Identification Number) দিয়ে নতুন করে সেই একই আধার কার্ড বের করতে পারবেন। কিন্তু আধার কার্ড ও এই ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর এই দুটো হারিয়ে গেলে অনলাইনের মাধ্যমে তা নতুন করে পাওয়া সম্ভব।

নিম্নে এই পদ্ধতি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হল-

১| প্রথম ধাপঃ প্রথমে https://resident.uidai.gov.in লিঙ্কে লগইন করতে হবে।

Advertisements

২| দ্বিতীয় ধাপঃ এবার মাই আধার অপশনে ক্লিক করতে হবে। এরপর রিট্রিট লস্ট অফ ফরগটেন ইআইডি অথবা ইউআইডি (Retrive Lost of Forgotten EID/UID) অপশনে সিলেকষ্ট করতে হবে।

Advertisements

৩| তৃতীয় ধাপঃ এবার সেখানেই যাবতীয় সব ডিটেলস গুলি দিতে হবে। যেমন নিজের নাম, ইমেইল আইডি, রেজিস্টার মোবাইল নাম্বার এগুলি সব দিতে হবে। এরপর ই আই ডি অথবা ইউ আই ডি যা পুনরুদ্ধার করা দরকার সেটি সিলেক্ট করতে হবে।

৪| চতুর্থ ধাপঃ এরপর ক্যাপচা (Captcha) কোড ভেরিফিকেশন করার পর সেন্ডড ওটিপি (OTP) অপশন এ ক্লিক করতে হবে।

৫| পঞ্চম ধাপঃ এরপর সেই রেজিস্টার মোবাইল নম্বরে আসা ওটিপি সাবমিট করতে হবে।

৬| ষষ্ঠ ধাপঃ এরপর আধার নম্বর, ইউআইডি রেজিস্টার মোবাইল নম্বরে অথবা ইমেইল আইডিতে চলে আসবে এক্ষেত্রে আগে যেটি সিলেক্ট করা হয়েছে সেখানেই এই নম্বরটি আসবে।

আধার কার্ড ইউনিক ভেরিফিকেশন নাম্বার দুই বাড়িতে বসে উদ্ধার করা সম্ভব যদি বাড়িতে ইন্টারনেট কানেকশন থাকে। এজন্য সেই আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর অবশ্যই রেজিস্টার হতে হবে অথবা একটি ইমেইল আইডির প্রয়োজন। কারণ, সেখানে আধার নম্বর বা ইউআইডি পাঠানো হবে। এই ভাবেই আপনি আপনার আধার কার্ড উদ্ধার করতে পারবেন এবং আমাদের যতটা সম্ভব এই আধার কার্ড যত্ন সহকারে রাখার।