ভারতের বাজার কাঁপাতে এবার Realme নিয়ে আসছে ইলেকট্রিক স্কুটার, কম দামে থাকছে একাধিক ফিচার

স্মার্টফোন ব্যবসায় যুক্ত রিয়েলমি (Realme) কে নতুন পণ্য বাজারে লঞ্চ করার প্রেরণা সব সময় দিয়েছে। যে কারণে স্মার্টফোন ছাড়াও স্মার্টওয়াচ, পাওয়ার ব্যাংক, ইয়ারবাড, ল্যাপটপ, ট্যাবলেট এবং ইয়ারফোনের বাজারেও তাদের বিস্তার আছে। তবে শুধু নানা বৈদ্যুতিক পণ্যে আটকে যাওয়ার পাশাপাশি এখন এই খাতকে বিভিন্ন খাতে সম্প্রসারণের বিস্তার করার চিন্তাভাবনা করছে বলেই মনে করা হচ্ছে। যা ইঙ্গিত দেয় যে কোম্পানিটি ইভি বা ইলেকট্রিক গাড়ির বাজারে আত্মপ্রকাশ করতে পারে।

ভারতে, “রিয়েলমি” ব্র্যান্ডের নাম “যানবাহন গুলিতে নিবন্ধিত হয় যেগুলি স্থল, জল বা আকাশপথে ভ্রমণ করতে পারে,” রাশলে তার প্রতিবেদনে বলেছে। ২০১৮ সালের অক্টোবরে রিয়েলমি-এর মূল কোম্পানি, Realme Mobile Telecommunications (Shenzhen) Co., Ltd দ্বারা ট্রেডমার্কের জন্য আবেদন করা হয়েছিল। অন্য কথায়, রিয়েলমি এর প্রথম স্মার্টফোন লঞ্চের মাত্র চার মাস পরে ট্রেডমার্কটি দায়ের করা হয়েছিল।

এর আগে, বিভিন্ন প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছিল যে Apple, Xiaomi, Oppo এবং Huaweiও গাড়ি ব্যবসায় প্রবেশের পরিকল্পনা করছে। Xiaomi ইতিমধ্যেই বলেছে যে তারা ইলেকট্রিক গাড়ির ব্যবসায় ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। ফলাফলটি ইভি বাজারের মধ্যে সত্যিকারে পা রাখার কারণে প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলির অনুমান কে একটি নতুন মাত্রা দিয়েছে।

যাই হোক, রিয়েলমি এর আসল মালিক চীন ভিত্তিক BBK Electronics (BBK) সংস্থা। এদের কাছে এখন বিশ্বের বৃহত্তম দুই চাকার বৈদ্যুতিক যানবাহন তৈরি করার সুবিধা রয়েছে৷ বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ভারতের বাজার আগামী দিনে ভবিষ্যতে বৈদ্যুতিক মোটরসাইকেল এবং স্কুটারের ক্রয় এবং বিক্রয়ের জন্য একটি বড় বাজার হয়ে দাড়াবে। সেই সময়, যদি বিবিকে তাদের রিয়েলমি ব্র্যান্ডের সাথে যুক্ত হয়ে ভারতের বাজারে একটি বৈদ্যুতিক টু-হুইলার গাড়ি নিয়ে আসে সেটি দেখে অবাক হওয়ার কিছু থাকবে না।

রিয়েলমি এখনও এই বিষয়ে পরিষ্কার ভাবে কোনো মন্তব্য করেনি। আবার, একটি ট্রেডমার্ক মানে এই নয় যে রিয়েলমি আনুষ্ঠানিকভাবে বৈদ্যুতিক যানবাহনের বাজারে প্রবেশ করছে। এটি বৈদ্যুতিক যানবাহনের জন্য কোম্পানি যে প্রযুক্তি বিকাশের পরিকল্পনা করেছে তার একটি ইঙ্গিতও হতে পারে এটি। অন্যদিকে, ওলা কোম্পানি তাদের ইলেকট্রিক স্কুটার লঞ্চ করার পর থেকেই সেই আকাশ ছোঁয়া জায়গায় সাফল্য পেয়েছে। অনেক নতুন কোম্পানি সেই সাফল্য ছোঁয়ার আবার প্রস্তুতি নিচ্ছে। রিয়েলমি কি সত্যি তাদের মধ্যে একজন? সময় বলে দেবে!