RBI এর আজব নিয়ম! ব্যাঙ্ক থেকে তোলা যাবে না 1 হাজার টাকার বেশি

সামনে বাঙালি সবচেয়ে বড় পূজো দুর্গাপুজো। আর তারপরই দেশ জুড়ে পালন করা হবে দীপাবলি। আর তার মধ্যেই আরবিআই তরফ থেকে এক নিয়ম জারি করা হয়েছে যেখানে সাধারন মানুষ বিপদে পড়তে পারে। যেখানে বলা হচ্ছে আপনি আপনার ব্যাংক থেকে হাজার টাকার বেশি তুলতে পারবেন না। 6 মাস যদি এমনটা আপনার সাথে ঘটে তাহলে কি রকম অবস্থা হবে একবারও কী আপনার ভেবে দেখেছেন।

তবে এখন অনেকেই এই খবরটিকে ভুয়ো খবর, ফেক খবর বলে চলে যাবেন। তবে এটা একেবারেই ভুয়ো খবর নয়। গত 23 সেপ্টেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে। তবে এখন প্রশ্ন একটাই কি এমন হয়েছে যে এই পুজোর মরশুমে রীতিমতো এরকম এক নিয়ম তৈরি করা হয়েছে আরবিআই তরফ থেকে। আজ পিএমসিতে হয়েছে কাল  এসবিআই ও হতে পারে।

RBI এর তরফ থেকে যে নির্দেশ বেরিয়েছে সেখানে বলা হয়েছে মুম্বাই ভিত্তিক পাঞ্জাব মহারাষ্ট্র কো অপারেটিভ ব্যাংক যাকে সংক্ষেপে পিএমসি বলা হয়ে থাকে সেখানকার গ্রাহকেরা আগামী ছয় মাস তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ হাজার টাকার বেশি তুলতে পারবে না, তবে শুধু তাই নয় এটিএম এর মাধ্যমেও তোলা যাবে না প্রয়োজনের টাকা।আরবিআই তরফ থেকে যে নির্দেশটি বেরিয়েছে সেখানে বলা হয়েছে এই ব্যাংকের গ্রাহকরা দিনে হাজার টাকার বেশি তুলতে পারবে না তা সে ব্যাংকের লাইন দাড়িয়েই হোক কিংবা এটিএম এর সামনে লাইন দাঁড়িয়ে হোক না কেন।

আর শুধু তাই নয় এই নিয়ম চলবে টানা ছয় মাস ধরে।RBI এর তরফ থেকে এরকম এক নিয়ম আসার পরই মুম্বাইয়ের ভানুধুপ অঞ্চলের পিএমসির প্রধান শাখার বাইরে মঙ্গলবার দিন বহু আমানতকারীরা জমায়েত হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। শুধু তাই নয় এই দিন রিজার্ভ ব্যাংকে তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এইবার এই ছয় মাস পিএমসি কোন নতুন গ্ৰাহকেরা ঋণ ছাড়া যে কোনো রকমের ব্যাংকিং বৃদ্ধির কাজের জন্য প্রয়োজন পড়বে আরবিআই , RBI এর অনুমতি ছাড়া করতে পারবেন না তারা এই কাজগুলি।

তবে ভারতের ব্যাংক নিয়ামক সংস্থা এব্যাপারে আশ্বস্ত করেছে যে ব্যাংকের ব্যাংকিং লাইসেন্স পরিসেবাকে বাতিল করা হচ্ছে না।যেমন কি আপনারা জানেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক লুট করে বিদেশে পালিয়ে গিয়েছেন নীরব মোদী ও মেহুল চোকসিরা। তবে এখন একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে এবার কী পিএমসি ব্যাংকে এমন কোন বড় দুর্নীতির আগাম খবর পেয়ে গেছে কী আরবিআই? তবে এই বিষয় নিয়ে এখনো পর্যন্ত কোন স্পষ্ট কিছু জানা যায়নি আরবিআই এর তরফ থেকে।