ATM-এ টাকা তোলার নিয়ম RBI নিয়ে আসছে পাঁচটি বড় পরিবর্তন, প্রভাব ফেলবে স্বাভাবিক জনজীবনে

এটিএম (ATM) থেকে টাকা তোলার ব্যাপারে বেশ কয়েকটি নিয়মের পরিবর্তন এনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) । নিয়মের কী কী পরিবর্তন এসেছে সেগুলো আমরা একটু বিস্তারিতভাবে জেনে নেব।

১) নগদ এবং ক্যাশলেস এটিএম (Cashless ATM) লেনদেনের ক্ষেত্রে আগে যে পরিমাণ চার্জ কাটা হত এখন সেই চার্জ বর্ধিত করার অনুমতি দিয়েছে রিজার্ভ ব্যাংক।

২) আগে ট্রানজাকশনের জন্য গ্রাহকের কাছ থেকে ২০ টাকা করে চার্জ নেওয়া হত। এখন সেই চার্জ বাড়িয়ে ২১ টাকা করা হয়েছে। এই নতুন নিয়ম কার্যকর হবে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে। তবে গ্ৰাহকরা কিছু ফি ট্রানজ্যাকশন করতে পারবেন। আর ফি ট্রানজ্যাকশন শেষ হলেই চার্জ দিতে হবে ২১ টাকা করে।

৩) গ্রাহকরা তাদের নিজেদের ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ফ্রিতে পাঁচবার ট্রানজ্যাকশন করতে পারবেন। সে ক্ষেত্রে তাদের কোনো চার্জ দিতে হবে না।

৪) অন্য ব্যাংকের অ্যাকাউন্ট থেকেও পাঁচটি ট্রানজেকশন করা যেতে পারে। গ্রাহকরা মেট্রো সেন্টার থেকে তিনটি ট্রানজ্যাকশন এবং নন-মেট্রো সেন্টার থেকে পাঁচটি ফ্রি ট্রানজ্যাকশন করতে পারবেন।

৫) এর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে ১ অগাস্ট, ২০২১ থেকে বাড়ানো হবে ইন্টারচেঞ্জ ফি। গ্রাহক যখন অন্য ব্যাংকের অ্যাকাউন্ট থেকে টাকা তোলেন তখন তাঁর অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট পরিমান টাকা কেটে নেওয়া হয় সেটা কে বলা হয় ইন্টারচেঞ্জ ফি। ভারতবর্ষের বিভিন্ন ব্যাংকের এটিএম তৈরি এবং সেগুলিকে দেখভালের জন্য এই ফি কেটে নেওয়া হয়। ফিন্যানশিয়াল ট্রানজেকশনের ক্ষেত্রে এই ফি ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৭ টাকা করা হয়েছে। আর ফিন্যানশিয়াল ট্রানস্যাকশন ফি ৫ টাকা থেকে বাড়িয়ে ৬ টাকা করা হয়েছে।