RBI এর নতুন নিয়ম!এবার থেকে ATM-এ না গিয়েও তুলতে পারবেন প্রয়োজনের নগদ টাকা

করোনা ভাইরাসের কারণে সারা বিশ্বের পরিস্থিতি সংকটজনক। তাই প্রশাসন থেকে বারবার মানা করা হচ্ছে বাড়ির বাইরে না বেরোতে। কিন্তু প্রতিদিন জিনিসপত্র আনার জন্য মানুষের টাকার প্রয়োজন। এদিকে যেমন টাকার প্রয়োজন তেমনি আবার অপরদিকে করোনা ভাইরাসের কারণে এটিএম যাওয়া থেকে এড়িয়ে যাচ্ছেন। তাই সাধারণ মানুষের কথা ভেবে নতুন নিয়ম নিয়ে এল আরবিআই। এই নিয়ম দ্বারা মানুষেরা এটিএমে না গিয়ে নগদ টাকা তুলতে পারবেন।

আরবিআই তরফ থেকে জানানো হয়েছে পয়েন্ট অফ সেল মেশিনযুক্ত দোকান থেকে সাধারণ মানুষেরা এই সুবিধা পেতে পারেন। অপর দিকে আবার আরবিআইও পিওএস টার্মিনাল থেকে যাতে অর্থ তোলা যায় তার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে আরবিআই এর তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে পস টার্মিনাল থেকে টাকা তোলার জন্য কোনরকম ক্রেডিট কার্ড ব্যবহার করা যাবে না। তবে ডেবিট কার্ডের মাধ্যমে সাধারণ মানুষ এই মেশিন থেকে টাকা তুলতে পারবেন বলে জানানো হয়েছে। এছাড়াও ব্যাংক থেকে দেওয়া প্রিপেইড কার্ড গুলির মাধ্যমেও টাকা তোলা যাবে।

এছাড়াও যদি কোন ব্যক্তির ইউপিআই ব্যবহার করে থাকেন তাহলেও পস টার্মিনাল থেকে টাকা তোলা যাবে। এছাড়াও যাদের প্রধানমন্ত্রীর জনধন যোজনা অ্যাকাউন্ট রয়েছে তাদের যে ওভারড্রাফট সুবিধা যুক্ত ইলেকট্রনিক কার্ড গুলি দেওয়া হয়েছে সেগুলি দিয়েও টাকা তোলা যাবে বলে জানানো হয়েছে আরবিআই এর তরফ থেকে। এরপর অনেকেরই প্রশ্ন অন্যান্য ব্যাংকের পস টার্মিনাল থেকে কী টাকা তোলা যাবে? এর উত্তরে জানানো হয়েছে এক্ষেত্রে কোন ব্যাংকের কার্ড রয়েছে তা নির্ভর করে না অর্থাৎ আপনার যেকোনো ব্যাংকের কার্ড থাকুক না কেন আপনি টাকা তুলতে পারবেন।

আরবিআই এর নতুন নগদ টাকা তোলার নিয়ম এ আপনি যদি 3 থেকে 6 টিয়ার শহরে বসবাস করেন তাহলে 2000 টাকা পর্যন্ত তুলতে পারবেন আর যদি 1 এবং 2 টিয়ার শহরে বসবাস করেন তাহলে 1000 টাকা তুলতে পারবেন। এবং আপনি আপনি যে পস টার্মিনাল থেকে টাকা তুলবেন সেখানে দোকানদার আপনাকে একটি রসিদ দেবে। তবে একটা কথা মনে রাখবেন এই সুবিধা সমস্ত বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য নয়। সব কিছু দিক বিচার করে কিছু কিছু দোকানদারকে এই অনুমতি দেওয়া হয়েছে ব্যাংক গুলির তরফ থেকে। তবে এই সুবিধা পাওয়ার আগে দোকানদারকে জিজ্ঞেস করতে হবে এর জন্য কোন টাকা দিতে হবে নাকি।