গ্রাহকদের সুবিধার্থে বড় ঘোষণা RBI-র, এবার থেকে ATM এ টাকা না থাকলে ফোন করুন এই নাম্বারে

এটিএম (ATM)-এ ক্যাশ না থাকায় হয়রানির শিকার হতে হয় সাধারণ মানুষকে, সেই হয়রানির দায় ব্যাংক নেয় না। এবার থেকে সেই ধরনের পরিস্থিতির জন্য গ্রাহকদের কথা মাথায় রেখে এটিএম সংক্রান্ত নয়া নির্দেশ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন নিয়মে বলা হয়েছে,এবার থেকে এটি এম ‘আউট অফ ক্যাশ ‘হয়ে গেলে ব্যাংকের থেকে জরিমানা নেওয়া হবে। এবার থেকে এই অসুবিধায় আর যাতে পড়তে না হয় এবং এটিএমে যাতে সব সময় ক্যাশ থাকে সেই উদ্দেশ্যেই এই পদক্ষেপ নিয়েছে রিজার্ভ ব্যাংক।ATM MONEY WITHDRAWALবেশিরভাগ ক্ষেত্রে শহরাঞ্চল বা গ্রাম গঞ্জের এটিএম গুলি দিনের পর দিন আউট অফ ক্যাশ হয়ে পড়ে থাকে। এতে সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। নিরাপত্তারক্ষী ঝাঁপ বন্ধ করে দেন। এই ধরনের হয়রানিতে পড়তে হয় প্রায় সবাইকেই। এবার থেকে আর তা হবে না। অক্টোবর থেকে এটিএম-এ ক্যাশ না থাকলে সংশ্লিষ্ট ব্যাংক কে দিতে হবে মোটা টাকার ফাইন। এই ব্যাপারে হুঁশিয়ারি করল RBI।

আরবিআই এর তরফ এ জানানো হয়েছে,’ এই নিয়ম মানা না হলে কড়া পদক্ষেপ নেওয়া হবে। এটিএম-এ নির্দিষ্ট সময় টাকা না ভরলে ব্যাংকের তরফে ১০ হাজার টাকা জরিমানা নেওয়া হবে ‘। এক মাসে ১০ ঘন্টার বেশি কোন ব্যাংকের এটিএম এ টাকা না থাকলে সংশ্লিষ্ট ব্যাংকের যতগুলি এটিএম এ টাকা নেই, তার প্রত্যেকটির জন্য ১০,০০০ টাকা করে জরিমানা দিতে হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে আর বি আই। এবার আর এলাকার প্রতিটি এটিএমে ঘুরে ঘুরে টাকা তোলার জন্য সময় নষ্ট করতে হবে না গ্রাহকদের বলেই মনে করা হচ্ছে। আর বি আই এর এই ঘোষণা ও সিদ্ধান্ত গ্রাহকদের কাছে এক বড়সড় স্বস্তি। এই নয়া নিয়ম ১ লা অক্টোবর ২০২১ থেকে লাগু করা হবে।

রিজার্ভ ব্যাংক জানিয়েছে, এই ইস্যুতে ক্যাশ-আউট এর কারণে এটিএমের ডাউনটাইম এর পর্যালোচনা করা হয়েছিল। তারপরেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। আরবিআই এই বিষয়ে একটি স্কিম প্রকাশ করেছে। স্কিম টির নাম ‘ স্কিম অফ পেনালটি ফর নন রেপ্লেনিশমেন্ট অফ এটিএম ‘। হোয়াইট লেবেল এটিএম এর ক্ষেত্রে, সেই ব্যাংক কে জরিমানা করা হবে হোলি জানিয়েছে RBI।RBI

আরবিআই (RBI) আরো বলেছে যে, ব্যাঙ্কগুলি এটিএমের ডাউনটাইম -এ সিস্টেম -জেনারেটেড স্টেটমেন্ট জমা দেবে। এই স্টেটমেন্ট জমা পড়বে আর বি আই এর ‘ ইসু ডিপার্টমেন্ট ‘ এর কাছে। আরবিআই এর তরফে আরও জানানো হয়েছে যে, ATM এ ক্যাশ না থাকলে রিজার্ভ ব্যাংকের ফেসবুক বা টুইটার পেজ ছাড়াও 01123711333 নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। আশা করা যায় এই পেনাল্টির কারণে, আগামী দিনে গ্রাহককে এ ধরনের কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে না।