কার্ডের বদলে আসছে টোকেন সিস্টেম! গ্রাহকদের সুরক্ষায় নতুন পদক্ষেপ RBI এর

অনলাইনে টাকা লেনদেন করার এতটাই বেড়ে গেছে আমাদের যে, অনেক সময় আমরা খুচরো টাকা নিয়ে বাড়ি থেকে বেরোই না। যে কোনো দোকানে অনলাইন ট্রানজেকশন করার ব্যবস্থা থাকে। এছাড়া আমরা বাড়িতে বসে মোবাইল রিচার্জ, গ্যাস বুকিং অথবা ইলেকট্রিসিটি বিল পেমেন্ট করতে পারি অনলাইনের মাধ্যমে।

কিন্তু অনলাইন টাকা লেনদেন করার সময় গ্রাহকদের তথ্য যাতে লিক না হয়ে যায় তা নিশ্চিত করতে এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টোকেন ব্যবস্থা চালু করার পরামর্শ দিচ্ছে। ২০২২ সালের অক্টোবর মাসে পুরোদমে এই ব্যবস্থা চালু করতে চাই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

এবার চলুন জেনে নেওয়া যাক কাকে বলে টোকেন।আপনারা নিশ্চয়ই জেনে থাকবেন, মেট্রোতে যাতায়াত করার সময় যেমন টাকা দিলে একটি টোকেন দেওয়া হয়, যে টোকেন ব্যবহার করে যাত্রীরা। এই টোকেনটা ঠিক তেমনি। এক্ষেত্রেও অনলাইনে কোন একটি বিশেষ ওয়েবসাইটে গিয়ে গ্রাহকরা নিজস্ব টোকেন বানিয়ে নিতে পারবেন। টাকা লেনদেন করার সময় কার্ড ব্যবহার করলে বারবার নিজের পার্সোনাল তথ্য দিতে হয় কিন্তু টোকেন ব্যবহার করলে সমস্ত ব্যক্তিগত তথ্য যেমন কার্ডের নাম, নম্বর, কার্ডের মেয়াদ, এবং পিন নম্বরের মতো বিভিন্ন তথ্য ভীষণভাবেই সুরক্ষিত থাকবে।

কীভাবে বানাবেন এই টোকেন:—

১)যেকোনো ই-কমার্স সাইডে গিয়ে টাকা দেওয়ার সময় নিজের ব্যাংকের ক্রেডিট অথবা ডেবিট কার্ডের তথ্য দিতে হবে আপনাকে।
২)তথ্য দেওয়ার পর সিকিওর ইওর কার্ড অথবা সেভ কার্ড এস পার আর বি আই গাইডলাইন্স, নামক বিকল্প বেছে নিতে হবে আপনাকে।
৩)এরপর মোবাইল অথবা ইমেইলে একটি পাসওয়ার্ড আসবে যদি ঐ ওয়েবসাইটে দিতে হবে। তবে একটি টোকেন অন্য কোন সংস্থার ওয়েবসাইটে ব্যবহার করা যাবে না। তবে এখনই এই ব্যবস্থাটি বাধ্যতামূলক করা হচ্ছে না।