RBI দিল বড় বয়ান, আগামী পয়লা এপ্রিল থেকে দেশে দশটি সরকারি ব্যাঙ্কের হতে চলেছে সংযুক্তিকরণ….

RBI এ তরফ থেকে গত শনিবার দিন জানানো হয়েছে তারা দশটি সরকারি ব্যাঙ্কের সংযুক্তিকরণ এর জন্য তারা ইতিমধ্যে অনুমতি প্রদান করে দিয়েছে। আর এই বার সরকারের নির্দেশ অনুযায়ী এই ব্যাঙ্ক গুলিকে মার্জ করা হবে, যে ব্যাংক গুলির মধ্যে নাম রয়েছে ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের। এর পাশাপাশি ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাথে সিন্ডিকেট ব্যাঙ্ক কানাডা ব্যাঙ্কের সঙ্গে অন্ধ ও কর্পোরেশন ব্যাঙ্ক মার্জ করা হবে তা জানতে পারা গেছে।

তাছাড়া ইন্ডিয়া ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ হবে ইন্ডিয়ান ব্যাঙ্কের ও। আর প্রাপ্ত খবর অনুযায়ী যা জানতে পারা যাচ্ছে তাতে জানা যাচ্ছে যে আগামী পয়লা এপ্রিল 2020 তে সমস্ত ব্যাঙ্কের সংযুক্তিকরণ হয়ে যাবে। আর একবার এই ব্যাঙ্কগুলি মার্জ হয়ে যাওয়া পর ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ইউনাইটেড ব্যাঙ্কের গ্রাহকেরা পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে পরিষেবা পাবেন। অন্যদিকে একইভাবে সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকেরা কানাডা ব্যাঙ্কের ব্রাঞ্চে নিজেদের কাজ করতে পারবেন।

আর এলাহাবাদ ব্যাঙ্কের গ্রাহকরা ইন্ডিয়ান ব্যাঙ্ক এর সমস্ত ব্রাঞ্চ থেকে পরিষেবা পাবেন।এর পাশাপাশি অন্ধ কর্পোরেশন ব্যাঙ্ক এর সমস্ত গ্ৰাহকেরা পরিষেবা পাবেন ইউনিয়ন ব্যাঙ্কের সমস্ত শাখা থেকেই।আর একবার দেশজুড়ে ব্যাঙ্ক সংযুক্তিকরণ এর এই কাজ শেষ হয়ে গেলে দেশে কেবল শাস্তি সরকারি ব্যাঙ্ক হয়ে যাবে। এর আগে 2017 সালে দেশে সরকারি ব্যাঙ্কের সংখ্যা ছিল 27 টি আর এই মার্জার এরপর সংখ্যাটি গিয়ে দাঁড়াবে সাতটি। আর এ ক্ষেত্রে প্রত্যেকটি ব্যাঙ্কের মোট ব্যবসা 8 লক্ষ কোটি টাকার বেশি হবে।

তবে শুধু তাই নয় এই মার্জার প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবার পরে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক দেশের দ্বিতীয় সবচেয়ে বড় সরকারি ব্যাঙ্ক হয়ে যাবে। আর এই ব্যাঙ্কের মোট ব্যবসা প্রায় 18 লক্ষ কোটি টাকার কাছাকাছি হয়ে যাবে।বর্তমানে স্টেট ব্যাঙ্ক দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাঙ্ক তার মোট ব্যবসার পরিমাণ 52 লক্ষ কোটি টাকা। তবে দ্বিতীয় ব্যাঙ্ক হিসাবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক আত্মপ্রকাশ করল তৃতীয় ব্যাঙ্ক হিসাবে এবার ব্যাঙ্ক অফ বারোদা দেশের সরকারি ব্যাঙ্ক হয়ে যাবে।

আর তারপরেই সারিতে রয়েছে কানাডা ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক ও ইন্ডিয়া ব্যাঙ্ক।অন্যদিকে সরকারি ব্যাঙ্কের মধ্যে শামিল রয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং পাঞ্জাব অ্যান্ড সিন্ড ব্যাঙ্ক।