আমজনতাকে স্বস্তি RBI এর, আগামী তিন মাসের জন্য সমস্ত ঋণের EMI স্থগিত, পাশাপাশি কমানো হল রেপো রেট…

দেশজুড়ে করোনা মোকাবেলাতে মোদি সরকার যে 21 দিনের লকডাউনের ঘোষণা করেছিলেন আজ তার তৃতীয় দিন। আর গতকাল অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দেশের গরিব মানুষেরা যাতে এরকম এক পরিস্থিতিতে অভুক্ত না থাকে ও খাদ্য ও আর্থিক সংকটের হাত থেকে বাঁচে তার উদ্দেশ্যে দেশবাসীদের জন্য 1 লক্ষ 70 হাজার কোটি টাকার প্যাকেজের ঘোষণা করেন। তবে এবার দেশের মানুষদের উদ্দেশ্যে আবারো এক বড় পদক্ষেপ নিল ভারতীয় রিজার্ভ ব্যাংক।

আজ রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হল এই মুহূর্তে দেশে ভয়ঙ্কর পরিস্থিতি আর তার জেরে যেহেতু বন্ধ রয়েছে সমস্ত কলকারখানা, ব্যবসা বাণিজ্য যেহেতু দেশের ব্যাংকিং ক্ষেত্রে সংকটকালে আর্থিক ছাড় দিতে বড় পদক্ষেপ ভারতীয় রিজার্ভ ব্যাংকের। এইদিন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক বৈঠকে জানান এবার এরকম এক পরিস্থিতিতে রেপো রেট কমানো হয়েছে।এই দিন মনেটারি পলিসির কমিটির সিদ্ধান্ত ঘোষণা করলেন গভর্নর, পাশাপাশি করোনা পরিস্থিতির মোকাবেলার জেরে রেপো রেট ব্যাপকহারে কমানো হল, যার ফলে আগে যে রেপো রেট 5.15 ছিল সেখানে বর্তমানে তা কমে দাঁড়ালো 4.4 শতাংশ।
এর পাশাপাশি আগামী তিন মাসের জন্য সমস্ত ব্যাংকের ঋণের ইএমআই (EMI)স্থগিত করা হল। দেশের অর্থনীতি চাঙ্গা ও আর্থিক বৃদ্ধি সচল রাখতে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে নেওয়া হয়েছে এমন এক পদক্ষেপ। এক্ষেত্রে রিভার্স রেপো রেট 90 বেসিক পয়েন্ট কমিয়ে 4 শতাংশ করা হয়েছে।তাই একথা বলা যেতে পারে রিজার্ভ ব্যাংকের  এই পদক্ষেপটি যে নেওয়া হলো তার লকডাউন এর জেরে ঘরে বসে থাকা দেশের কোটি কোটি দেশবাসীর কাছে স্বস্তির খবর হতে পারে।

তাছাড়া ব্যাংকিং সেক্টর কে সচল রাখতে আরো অনেকখানি আর্থিক পদক্ষেপ নেওয়া হয়েছে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে। যেহেতু দেশজুড়ে এখন মহামারীর প্রকপ ছড়িয়েছে এই COVID-19, যেহেতু দেশের অর্থনীতি কে চাঙ্গা রাখতে এ এক অভিনব চেষ্টা নেওয়া হচ্ছে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে।এদিন জ্বালানি তেলের উপরও কর কমানোর ইঙ্গিত দিয়েছেন আরবিআই গভর্নর।অন্যদিকে বিশ্ব মহামারী ব্যাপী করোনাভাইরাস এর মোকাবেলা করতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বৃহস্পতিবার দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মহামারী প্রতিরোধের সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন।তারই পাশাপাশি লকডাউন এর জেরে দেশের অর্থনীতি বিপর্যস্ত না হয়ে পড়ে এবং গরীব অসহায়দের সমস্যায় যাতে না পড়তে হয় তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীকে এরকম এক পরিস্থিতিতে 8 টি পরামর্শ গ্রহণ করার পরামর্শ দিয়েছেন এমনটাই জানতে পারে যাচ্ছে খবর সূত্রে।

Related Articles

Back to top button