RBI সদস্য ফাঁস করলেন চাঞ্চল্যকর তথ্য ! ২০১৬ সালে নোটবন্দি না করলে বড় ক্ষতি হতো দেশের !

খবরে আসছে ভারতীয় রিজার্ভ ব্যাংক এর নির্দেশক সদস্য এস গুরুমূর্তি নিজের মুখ খুললেন। তিনি জানালেন, কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাংক ২০১৬ তে নোট বন্দি করনে সিদ্ধান্ত ঠিক ছিল যদি ২০১৬ তে নোট বন্দি না করা হতো তাহলে বর্তমানে ভারতের অর্থ ব্যবস্থা ভেঙ্গে পড়তো। তার বক্তব্য ২০১৬ সালে ৫০০ ও ১০০০ টাকার নোট ৪.৮ লাখ কোটি টাকায় পৌঁছে গিয়েছিল । ভারতের মতো দেশ যেখানে রিয়েল স্টেট হলো একটা বড় ব্যবসা, সেখানে রিয়েলষ্টেট ও সোনা কিনতে সাধারণত ৫০০ ও ১০০০ টাকার বড়ো নোট ব্যবহার করা হতো।

যদি সঠিক সময়ে নোট বন্দি না করা হতো তাহলে নির্ঘাত আমাদের অর্থ ব্যবস্থা ভেঙে পড়তে।তার বক্তব্য, নোট বন্দিই এমন একটাই উপায় যার দ্বারা এই সংকটকে আটকানো যেত। তাছাড়াও গুরুমূর্তি RBI এর সংরক্ষিত অর্থ নিয়েও দাবি করেছেন । তিনি ভারতবর্ষের অর্থ ব্যবস্থা আরো ভালো করার জন্য ছোট ব্যবসায়িক ও মাঝারি ব্যবসায়িকদের দেওয়া লোন পদ্ধতিকে আরও সহজ করার কথা বলেছেন। সোমবার RBI এর নিয়মগুলি আরো সরল করার জন্য একটা বৈঠকের আয়োজন করা হয়েছে ,MSME এর ঋণের মান বাড়ানো ও টাকা সংরক্ষণের ব্যাপারে আলোচনা করা হবে।

RBI এর উপর তিনি মন্তব্য করে জানিয়েছেন , রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সংরক্ষন থাকে ২৭% থেকে ২৮% অংশ। তিনি মন্তব্য করেছেন ,”RBI এর কাছে যতই টাকা থাক আপনি কখনোই বলতে পারেন না পুরো টাকা দিয়ে দাও, কিন্তু আর RBI এর সংরক্ষণে যত টাকা আছে কোন দেশেরই কেন্দ্রীয় ব্যাংকের কাছে অত টাকা সংরক্ষণে থাকে না । কেন্দ্রীয় ব্যাংকে কত টাকা থাকবে সে ব্যাপারে কোনো নির্দিষ্ট একটা নিয়ম তৈরি করা হোক”।

Related Articles

One Comment

  1. আর্য্য ও অনার্য্য নিয়ে যত ঝামেলাবর্তমান সু শিক্ষার অভাব আছে 1

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Open

Close