গ্রাহকদের সুবিধার্থে বিশেষ পরিষেবা চালু করলো RBI, এবার থেকে ঋণ নেওয়ার সময় লাগবে না কোন KYC

BANK সংক্রান্ত যে কোন পরিষেবা যেমন মিউচুয়াল ফান্ড, ইন্সুরেন্স অথবা ঋণ গ্রহণ প্রত্যেক ক্ষেত্রেই ব্যাংক গ্রাহকের কাছ থেকে KYC (Know Your Custom) নিয়ে থাকে। তবে বর্তমানে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি নতুন পদ্ধতি অবলম্বন সিদ্ধান্ত নিয়েছে। তারা একাউন্টের হিসাব সংক্রান্ত পরিষেবা ( Account Aggregator Service) চালু করতে চলেছে। এই পদ্ধতি পুরনো প্রচলিত পদ্ধতিতে সম্পূর্ণ বদল এনেছে। এক্ষেত্রে একটি নতুন প্লাটফর্ম চালু করা হয়েছে যার নাম সহমতি প্ল্যাটফর্ম (Sahamati Platform)।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের ডেপুটি গভর্নর এম রাজেশ্বর রাও গত সপ্তাহে জানিয়েছেন দেশের শীর্ষ ব্যাংকটিতে এই পদ্ধতি বাস্তবায়নের প্রস্তুতি পরিকল্পনা শুরু হয়ে গেছে। তারা আশা রাখেন এই পদ্ধতিটি সুশৃংখলভাবে সজ্জিত হবে, যদিও বর্তমানে এই পদ্ধতিটি একেবারেই প্রাথমিক স্তরে রয়েছে।

EPFO interest: পিএফ অ্যাকাউন্টে বড় সুখবর! দীপাবলীর আগেই 8.5 শতাংশ হারে সুদ অ্যাকাউন্ট সংক্রান্ত হিসাব রাখার জন্য (Account Aggregator Service) কি কাজ করবে? অ্যাকাউন্টে ক্রিকেটারের কাজ হল গ্রাহকের সম্মতির ভিত্তিতে আর্থিক তথ্য সরবরাহকারী(FIP) এবং আর্থিক তথ্য ব্যবহারকারীর(FID) মধ্যে মধ্যস্থতা বজায় রেখে তথ্য আদান প্রদানে সহায়তা করা। তবে সম্পূর্ণ সম্মতির ভিত্তিতেই ও মধ্যস্থতা হয়ে থাকে।

API অর্থাৎ অ্যাকাউন্ট প্রোগ্রামিং ইন্টারফেস এর মাধ্যমেই কাজ হয়ে থাকে।বেশকিছু সংস্থা ইতিমধ্যেই অ্যাকাউন্ট একত্রীকরণের জন্য RBI এর কাছ থেকে অনুমোদন পেয়েছে। এই সমস্ত গুলো হল CAMFinSerV, Cookiejar Technologies Pvt Ltd. FinSec Aa Solutions Pvt Ltd. FinSec Aa Solutions Pvt Ltd. এবং NSEL Asset Data Ltd।

ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI), সিকিউরিটিজ এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI), বীমা নিয়ন্ত্রণ উন্নয়ন কর্তৃপক্ষ ( PFRDA) বর্তমানে এই চারটি সংস্থা বর্তমানে একাউন্ট এগ্রিগেটরদের নিয়ন্ত্রণ করে থাকেন। বিশেষজ্ঞ মহল মনে করছেন এর মাধ্যমে ব্যবসায়িক একাউন্ট যাদের আছে তারা অনেকটাই উপকৃত হবেন।