RBI এর তরফে ব্যাঙ্কে লকার ধারকদের জন্য জারি একাধিক নতুন নির্দেশিকা! এবার থেকে

আপনার যদি ব্যাংক লকার থেকে থাকে তাহলে এই খবরটি খুবই প্রয়োজন হতে চলেছে আপনাদের জন্য। আগামী বছরের জানুয়ারি থেকে চালু হতে চলেছে নতুন নিয়ম, এবার থেকে কোন ব্যাংকের কোন শাখায় কতগুলি লকার ফাঁকা আছে এ বিষয়ে যাবতীয় তথ্য থাকবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার কাছে । সেইসঙ্গে দেশের সর্বোচ্চ ব্যাংক নির্দেশ দিয়েছে হ লকার বন্টন এর জন্য একটি ওয়েটিং লিস্ট তৈরির।

কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে বুধবার জানানো হয়েছে একটি নয়া নির্দেশ লকার বন্টনের স্বচ্ছতার জন্যে প্রতিটি ব্যাংকের শাখায় কতগুলি করে লকার আছে তার লিস্ট তৈরি করতে হবে আর বি আই(R.B.I) এর সাইবার সুরক্ষা সংখ্যা সংক্রান্ত নির্দেশিকা মেনে কোর ব্যাংকিং সিস্টেম বা অন্য কোনো কম্পিউটারাইজড সিস্টেম প্রস্তুত করে রাখতে হবে একটি ওয়েটিং লিস্ট। এছাড়া তার সাথে ব্যাংকের লকারের জন্য আবেদন করে রেখেছেন যেসব গ্রাহকরা তাদের আবেদনগুলো গ্রহণ করতে হবে ব্যাঙ্কগুলিকে।

লকার পাবার জন্য আবেদন করছে যে সমস্ত গ্রাহকরা তাদের ওয়েটিং লিস্টের নম্বর দিতে হবে। ট্রেনের টিকিট কাটার পর যেরকম ওয়েটিং লিস্টের নাম থাকে সেই একইভাবে লকারের আবেদনের ওয়েটিং লিস্টে কত নম্বরে গ্রাহকদের নাম রয়েছে তা তারা জানতে পারবেন। এছাড়া RBI এর পক্ষ থেকে আরও জানানো হয়েছে গ্রাহকদের সেল্ফ ডিপোজিট লকার বা সেল্ফ কাস্টার্ড আর্টিকেলের সুযোগ দেয়া হবে। সেক্ষেত্রে অবশ্যই বর্তমানে নিয়ম মেনে চলতে।

এই নির্দেশিকাতে আরো বলা হয়েছে কোন একটি ব্যক্তির শুধুমাত্র লকার আছে অথচ ওই শাখায় অন্য কোন অ্যাকাউন্ট নেই বা অন্য লেনদেন নেই সেই গ্রাহককে ও সেল্ফ ডিপোজিট লকারের সুযোগ দিতে হবে। আর বি আই এর কথামতো ব্যাংক গুলিকে কে সচেতন থাকতে হবে যেসব গ্রাহকরা লকার ভাড়া নিচ্ছেন তারা যেন সেখানে কোনো অবৈধ বা বিপদজনক জিনিস না রাখেন। নিয়ম লঙ্ঘন করলে সেই গ্রাহকের ওপর উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

গ্রাহকের মৃত্যুর পর লকারে জিনিসপত্র নিতে গেলে একটি নির্দিষ্ট নীতি মানতে হবে এই নীতি প্রণয়ন করবে বোর্ড। সেল্ফ ডিপোজিট লকার বা সেল্ফ কাস্টার্ডি আর্টিকেল এর জিনিসপত্র নমিনি কে দেওয়া হবে। নমিনির হাতে জিনিসপত্র তুলে দিতে প্রতিটি ব্যাংকে নিজস্ব ক্লেম কাঠামো তৈরি করতে হবে। গ্রাহকের মৃত্যুর প্রমানপত্রের ভিত্তিতে ১৫ দিনের মধ্যে নমিনি কে লকারের যাবতীয় সামগ্রী ফেরত দিতে হবে।