RBI এর নির্দেশ! 1 তারিখের মধ্যে ব্যাংকে KYC জমা না দিলে বন্ধ হতে পারে আপনার ব্যাঙ্কের অ্যাকাউন্ট

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI) গ্রাহকদের জন্য এবার নতুন নির্দেশিকা নিয়ে এলো। এবার থেকে প্রত্যেক টি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে ‘Know Your Customer’ অর্থাৎ যেটিকে আমরা KYC বলে জেনে এসেছি। রিজার্ভ ব্যাংকের গাইডলাইন অনুসারে প্রত্যেকটি ব্যাংক অ্যাকাউন্ট হোলডার কে তাদের নিজের অ্যাকাউন্টের সঙ্গে কেওয়াইসি করানো বাধ্যতামূলক। আগামী বছর অর্থাৎ 2020 সালের 1 লা জানুয়ারি এর মধ্যে সমস্ত ব্যাংক একাউন্ট হোলডার দের তাদের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে কেওয়াইসি যোগ করা বাধ্যতামূলক বলে জানিয়ে দিয়েছে আরবিআই।

এই সময়সীমার মধ্যে কোন গ্রাহক যদি কেওয়াইসি (KYC) জমা না দেয় তাহলে তার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হতে পারে বলে জানিয়েছে। ফলে 1 লা জানুয়ারি অর্থাৎ বুধবারের আগে সমস্ত গ্রাহকদের কেওয়াইসি জমা করে দেওয়ার জন্য ব্যাঙ্কগুলি বলছে।কেওয়াইসি আপডেট করানোর জন্য ইতিমধ্যেই ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের এসএমএস এর দ্বারা অ্যালার্ট করে দিচ্ছে। শুধুমাত্র এসএমএসের মাধ্যমে নয় ইমেইলের মাধ্যমেও গ্রাহকদের এলার্ট করা হচ্ছে ব্যাঙ্কগুলির তরফ থেকে।

জেনারেল ব্যাংকের ক্ষেত্রে আগামী বছরের 1 লা জানুয়ারি এর মধ্যে কেওয়াইসি আপডেট করে নিতে হবে। আর যারা অ্যামাজন পে (Amazon pay), পেটিএম(Paytm), ফোন পে (Phone pe)র মত ই-ওয়ালেট (e-wallet )এর ব্যবহার করেন তাদের জন্য আগামী বছরে অর্থাৎ 2020 সালের 29 শে ফেব্রুয়ারির মধ্যে কেওয়াইসি সম্পূর্ণ করে নিতে হবে বলেন নির্দেশিকা জারি করেছে আরবিআই (RBI)।আরবিআই এর তরফ থেকে বারবার কেওয়াইসি আপডেট করানোর জন্য সতর্ক করার পরও যারা দীর্ঘদিন ধরে কেওয়াইসি আপডেট  করেননি তাদের অ্যাকাউন্ট বন্ধ করে দেবার কথা চিন্তা ভাবনা করছে আরবিআই।

এমনকি ঐ সমস্ত অ্যাকাউন্টগুলি থেকে আর্থিক লেনদেন  বন্ধ করে দিতে পারে বলে জানিয়েছে আরবিআই। তাই 1 লা  জানুয়ারি মধ্যে সমস্ত কেওয়াইসি আপডেট করে নেওয়ার জন্য বলা হচ্ছে।
এবার আপনাদের জানিয়ে দিই কেওয়াইসি আপডেট কিভাবে করবেন – আরবিআই বলেছে কেওয়াইসি আপডেট করানোর জন্য যে ব্যাংকে আপনার অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাংকের যে কোন ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করতে হবে। সেখান থেকে একটি ফ্রম গ্রাহকদের দেওয়া হবে। সেখানে সমস্ত নথিপত্র লাগিয়ে ফর্মটি ফিলাপ করে ওই ব্যাংকে জমা দিতে হবে। অপরদিকে যদি আপনার ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে কেওয়াইসি আপডেট করার থাকে তাহলে ওই ব্যাংকে পোর্টাল এগিয়ে ‘No Changes In My KYC Details’ – এ গিয়ে ক্লিক করতে হবে।

আরবিআই এর তরফ থেকে জানানো হয়েছে high-risk কাস্টমারদের ক্ষেত্রে প্রতি দু’বছর অন্তর অন্তর কেওয়াইসি আপডেট করা প্রয়োজন। মিডিয়াম রিক্স কাস্টমারদের জন্য প্রতি আট বছর অন্তর অন্তর কেওয়াইসি আপডেট করানো প্রয়োজন। আর লো রিক্স কাস্টমারদের জন্য প্রত্যেক 10 বছর অন্তর অন্তর কেওয়াইসি আপডেট করানো প্রয়োজন বলে আরবিআই তাদের গাইডলাইন জানিয়েছে।

Related Articles

Close