১ মাস পার হবার আগেই RBI এর তরফে আবারো বাড়ল রেপো রেট, বাড়তে চলেছে গাড়ি বাড়ির EMI

ঠিক এক মাস চার দিনের মাথায় আরো একবার রিজার্ভ ব্যাংকের রেপো রেট বাড়িয়ে দেওয়া হল। বুধবার শীর্ষ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ভারতীয় রিজার্ভ ব্যাংকের রেপো রেট আরো বাড়িয়ে দেওয়া হবে ৫০ বেসিস পয়েন্ট। এই নতুন রেট বাড়ানোর ফলে নতুন রেপো রেট বেড়ে দাঁড়াল ৪.৯। রিজার্ভ ব্যাংকে সুদের হারে বাণিজ্যিক ব্যাংক গুলিকে স্বল্পমেয়াদি ঋণ দেয় সেই ঋণের শতাংশকে বলা হয় রেপো রেট।

এই রেট বাড়ার সাথে সাথে বাড়ি গাড়ির জন্য ব্যাংক ঋণের সুদের হার আরও একবার বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সাধারণ মানুষের ওপর দিয়ে ই এম আই – এর বোঝা বেড়ে যেতে পারে আরও কিছুটা বেশি বেড়ে যেতে পারে, এটাই আশঙ্কা করা হচ্ছে এই রেপো রেট বেড়ে যাওয়ার ফলে। ঘটনাচক্রে, গত মে মাসের ৪ তারিখ রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে করা হয়েছিল ৪.৪ শতাংশ।

এক মাসের মধ্যে আরও একবার এই বৃদ্ধি প্রসঙ্গে বিশেষজ্ঞরা ব্যাখ্যা দিয়েছেন, সাধারণ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনার জন্য এই সুদের হার বাড়ানো হয়েছে। এর দুটি দিক দেখিয়েছেন বিশেষজ্ঞরা। এক, গ্রাহকদের লাগামছাড়া ঋণ দেবার ব্যাপারে যাতে ব্যাঙ্কগুলিকে কিছুটা নিয়ন্ত্রণ করা যায়। দুই, সহজলভ্য না পাওয়ায় বিলাসবহুল দ্রব্য কেনাকাটার প্রবণতা কিছুটা কমে যাবে সাধারণ মানুষের মধ্যে।

বুধবার সকাল ১০ টায় এই নতুন রেটের কথা জানিয়েছেন অনলাইনে শক্তিকান্ত। আর বি আই গভর্নর জানিয়েছেন, অতিমারি এবং যুদ্ধ পরিস্থিতির ফলে দেশে যেভাবে মুদ্রাস্ফীতি বাড়ছে, সেই পরিস্থিতির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশের বৃদ্ধিতে যাতে কোনরকম আঁচ না আসে সেদিকে নজর দেখেই এই রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর কথা চিন্তাভাবনা করা হয়েছে।