আর চিন্তা নেই! নতুন নোট ছিঁড়ে গেলে বা নোংরা হলে কী করবেন কোথায় যাবেন জানিয়ে দিল RBI

2000 টাকার বা 500 টাকার নোট যদি নোংরা হয়ে যায় বা কোন কারণে ছিঁড়ে যায় তার ভয় আমাদের সবার মধ্যেই থাকে। যদি বড় বড় নতুন নোট যেমন 2000 টাকার 500 টাকার নোট ছিঁড়ে যায় বা নোংরা হয়ে যায় বা নোটের মধ্যে যদি কিছু লেখা থাকে তাহলে অনেকেই সেটা বাজারে নিতে চান না। ফলে সাধারণ মানুষের এ বিষয়ে চিন্তা থেকেই যায়। কিন্তু এই বিষয়ে এবার থেকে আর চিন্তার কোন কারণ নেই। তবে এবার এর থেকে বের হওয়ার উপায় জানিয়ে দিল খোদ আরবিআই নিজেই।

আরবিআই পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে কিভাবে নোট বদল করতে হয়। এবার আপনাদের সামনে সেই উপায় গুলি আলোচনা করব। প্রসঙ্গত 2016 সালে নরেন্দ্র মোদী সরকার দ্বারা নোট বাতিল ঘোষণা করার পর 2000,500,200,100,50 টাকার নতুন নোট বার করে আরবিআই। ইতিমধ্যেই সমস্ত জায়গায় এই নতুন নোট ছড়িয়ে পড়েছে। এর সঙ্গে 10 টাকার এবং 20 টাকার নতুন নোট বাজারে রয়েছে। তবে এই সমস্ত নোটগুলি নতুন বের হওয়াই পুরনো হওয়া সমস্যায় পড়তে হয়নি সাধারণ মানুষদের।

কিন্তু এবারে যখন দীর্ঘদিন ধরে এই সমস্ত নোট বাজারে চলছে সেহেতু পুরনো হয়ে যাওয়ার ভয় সবার মধ্যেই রয়েছে। এবং ইতিমধ্যে এই সমস্যার সম্মুখীন অনেকেই হচ্ছে। এবারের সাধারন মানুষদের যাতে এই সমস্যার সম্মুখীন হতে না হয় তার দরুন আরবিআই কতগুলি নিয়ম বলে দিল সাধারণ মানুষেদের জন্য। আরবিআই (RBI) এর তরফ থেকে জানানো হয়েছে যে, আরবিআই অনুমোদিত যে কোন ব্যাংকে ওই ছেঁড়া বা নোংরা নোটটি নিয়ে যেতে হবে।

এরপর নোটের অবস্থার উপর ভিত্তি করে দেশের যে কোন ব্যাংক থেকে সম্পূর্ণ বা সেই নোটের অর্ধেক মূল্য দিয়ে সেই নোট ফেরত নেওয়া হবে তবে এটা পুরোপুরি নির্ভর করবে নোটের অবস্থার উপর। এতদিন পর্যন্ত নতুন সিরিজের নোট গুলো ফেরত নেওয়ার কোন ব্যবস্থা ছিল না। কিন্তু এদিন জানিয়ে দেওয়া হয়েছে যে এই ব্যবস্থা এবার থেকে কার্যকর করা হয়েছে। আমরা সবাই এটাও লক্ষ্য করেছে যে নতুন নোটগুলি আগের তুলনায় অনেকটা আকারে ছোট। এদিন থেকে নতুন এই ব্যবস্থা কার্যকর করা হল আরবিআই এর তরফ থেকে।