দেশনতুন খবরবিশেষব্যবসা

মধ্যবিত্তদের মাথায় হাত দেশজুড়ে করোনা সংকটের মধ্যে কমলো ব্যাঙ্কের সুদের হার, এবার থেকে…

দেশে যাতে করোনা সংক্রমণ ছড়িয়ে না পড়ে তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 21 দিনের জন্য লকডাউন এর ঘোষণা করেছেন। এখনো পর্যন্ত ভারতে এই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে 1397 জন, আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে মারা গিয়েছে 35 জন।তাই এ ভাইরাসের সংক্রমণ যাতে গোটা দেশজুড়ে ছড়িয়ে না পড়ে তার জন্য একের পর এক কড়া পদক্ষেপ নিতে দেখা কেন্দ্র সরকার সহ রাজ্য সরকার গুলিকেও। যার জেরে বর্তমানে জরুরী পরিষেবা ছাড়া বাকি সমস্ত পরিসেবা গুলিকে বন্ধ রাখা হয়েছে।

আর এই  লকডাউনের জেরে একপ্রকার গোটা বিশ্ব থমকে গিয়েছে বললে ভুল হবে না। সমস্ত দেশের অর্থনীতি এখন নিচে চলে গেছে। তবে এরই মধ্যে আবারও মধ্যবিত্তদের মাথায় হাত পড়ল, কারণ দেশজুড়ে করোনা সংকটের মধ্যে স্বল্প সঞ্চয়ের যে সুদের হার তা কমানো হল। এইদিন কেন্দ্রের তরফ থেকেও 1.4 শতাংশ সুদের হার কমানো হল। অর্থাৎ এপ্রিল-জুন দুই মাসিকে সুদের হার কমানো হলো কেন্দ্রের তরফ থেকে আর এখন এবার থেকে পিপিএফ থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনা সবকটাতেই কম সুদ মিলবে এমন টাই জানানো হয়েছে।

যেমনটা আমরা জানি প্রতি তিন মাস অন্তর অন্তর এইসব প্রকল্পে সুদের হার নির্ণয় করা হয়ে থাকে।আর এক থেকে তিন বছর মেয়াদী ডিপোজিটে বর্তমানে সুদের হার 6.9 শতাংশ সেটা এখন কমে দাঁড়িয়েছে 5.5 শতাংশ তে। পাঁচ বছরের ট্রাম ডিপোজিট এর ক্ষেত্রে আগে সুদের হার ছিল 7.7 শতাংশ সেটিকে বর্তমানে কমিয়ে করা হল 6.7 শতাংশ।যদিও এই বিষয় নিয়ে সরকার তার মন্তব্য প্রকাশ করেছে এবং জানিয়েছে ঋণ দেওয়ার ক্ষেত্রেও সুদের হার কমানোর ব্যবস্থা করে দিয়েছে রিজার্ভ ব্যাংক। এরা পাশাপাশি 75 বেসিস পয়েন্টে কমানো হয়েছে রেপো রেট।

যেহেতু এক্ষেত্রে ব্যাংকগুলোতে রিজার্ভ ব্যাংকের সুদের হারে ঋণ দেওয়া হয় তা কমানো হয়েছে বলে আমানতের ওপর সুদের হার কমবে তা তো স্বাভাবিক তাই এখন বর্তমানে কোন প্রকল্পে কতটা পরিমাণে সুদ দেবে তা দেখে নিন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা-এক্ষেত্রে সুদের পরিমাণ ছিল 8.4 শতাংশ এখন বর্তমানে দাঁড়ালো 7.6 শতাংশ।

পিপিএফ- এর আগে এক্ষেত্রে সুদের পরিমাণ ছিল 7.9 শতাংশ বর্তমানে তা কমে দাঁড়িয়েছে 7.1 শতাংশ।

কিষান বিকাশ পত্র- এক্ষেত্রে সুদের পরিমাণ ছিল 7.6 শতাংশ যা বর্তমানে কমে দাঁড়িয়েছে 6.9 শতাংশ।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম-এক্ষেত্রে সুদের পরিমাণ ছিল 8.6 শতাংশ যা বর্তমানে কমে দাঁড়িয়েছে 7.4 শতাংশ।

এমআইএস-এক্ষেত্রে সুদের পরিমাণ ছিল 7.6 শতাংশ যা বর্তমানে কমে দাঁড়িয়েছে 6.6 শতাংশ।

এনএস সি-এক্ষেত্রে সুদের পরিমাণ ছিল 7.9 শতাংশ বর্তমানে কমে দাঁড়িয়েছে 6.8 শতাংশে।

Related Articles

Back to top button