টেক নিউসদেশনতুন খবরলাইফ স্টাইল

সুখবর: RBI এর নতুন নিয়ম, এবার থেকে রোজই আপনার অ্যাকাউন্টে 100 টাকা করে দেবে ব্যাঙ্ক

ভারতকে ডিজিটাল (digital India) ভাবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে সংকল্প নিয়েছিলেন তা আজ প্রায় পূরণের পথে। জীবনের সর্বস্তরের জনসাধারণের, বিশেষত গ্রামীণ নাগরিকদের ডিজিটাল ক্ষমতায়নের লক্ষ্যেই ডিজিটাল ভারত অভিযানের সূচনা এবং তা সম্ভব করে তুলতে এক সার্বিক নীতি অনুসরণের মাধ্যমে কাজ করে চলেছে কেন্দ্রীয় সরকার। তবে আজও এই ডিজিটাল ইন্ডিয়া তে এমন অনেক ব্যাংকের গ্রাহকেরা আছেন যারা এখনো অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকেন।

আর ব্যাংক দ্বারা অনেক চেষ্টা করার পরও গ্রাহকদের একের পর এক এই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।এমন অনেক সময় দেখা গেছে যে অনলাইনে মাধ্যমে টাকা ট্রানজেকশন (online money transaction) করার সময় সেই ট্রানজেকশন টি ফেল হয়ে যায়। ফলে অনেক গ্রাহককে অসুবিধার সম্মুখীন হতে হয়। যার দরুন এবার ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) গ্রাহকদের উন্নতির সুবিধার কথা মাথায় রেখে এক নতুন নিয়ম বানিয়েছে।

আরবিআই (RBI) এর নতুন নিয়ম অনুযায়ী যদি আপনার এবার অনলাইনে ট্রানজেকশন ফেল হয়ে যায় আর আপনি সেই টাকা একদিনের মধ্যে ফেরত না পান তাহলে এই নতুন নিয়মটি আপনার জানা অত্যন্ত প্রয়োজনীয়। আপনাদের বলে রাখি RBI এর তরফ থেকে একটি নিয়ম জারি করা হয়েছে যেখানে তারা জানিয়েছেন অনলাইনে লেনদেনের সময় যদি কোন ট্রানজেকশন আপনার ফেল হয়ে যায় এবং গ্রাহকেরা যদি এক দিনের মধ্যে সে টাকা ফেরত না পায়।

তাহলে ব্যাংক সেই গ্রাহককে প্রতিদিন 100 টাকা করে পেনাল্টি হিসাবে দেবে। এই নিয়ম ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (UNIFIED PAYMENT INTERFACE) বা (UPI), ইমিডিয়েট পেমেন্ট সিস্টেম (immediate payment system) (IMPS), ই- ওয়ালেট (e-wallet), কার্ড টু কার্ড পেমেন্ট (Card to Card payment) আর ন্যাশানাল অটোমেটেড হাউস (National automated house) সংক্ষেপে (NACH) এর উপর লাগু হবে। তবে আরো বলে রাখি শুধু ডিজিটাল ক্ষেত্রেই নয় নন ডিজিটাল ক্ষেত্রও লেনদেনের জন্য আরবিআই (RBI) টাইমলাইনটি ফিক্সড রেখেছে। অনলাইন পেমেন্টস, এটিএম আর মাইক্রো এটিএম এর লেনদেন ফেল হওয়ার পর পাঁচ দিন সময় দেওয়া হয়েছে টাকা ফেরত দেওয়ার জন্য। RBI এর সার্কুলারে বলা হয়েছে যে, আর্থিক ক্ষতিপূরণের ব্যাপারে, গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে খুব শীঘ্রই টাকা দিয়ে দিতে হবে, আর ব্যাঙ্ক যেন গ্রাহকদের অভিযোগ জমা দেওয়ার অপেক্ষা না করে।

Related Articles

Back to top button