UPI লেনদেন সহ ডেবিট কার্ডের লেনদেনও বসতে পারে চার্জ, নতুন সিদ্ধান্তের পথে RBI

বিশ্বের সবথেকে বেশি ডিজিটাল পেমেন্ট হয় এখন ভারতবর্ষে তাই ভারতকে ডিজিটাল পেমেন্টের মার্কেট লিডার হিসেবে ধরা হয় বর্তমানে। যবে থেকে আমাদের ভারতবর্ষে ইউপিআই লঞ্চ হয়েছে তবে থেকে যেন পৃথিবীর মার্কেটে নতুন চমক দিয়েছে ভারত বর্ষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের ডিজিটাল ইন্ডিয়া নামটি যথার্থ সার্থক হয়েছে। তবে সাফল্যের পাশাপাশি এবার একটি দুঃসংবাদ এসেছে এই ক্ষেত্রে।

চোখের পলকে ইউপিআই ব্যবহার করে আমরা টাকা পাঠিয়ে দিই যে কোন মানুষের কাছে। কার্যত বিনামূল্যে আমরা এই টাকা লেনদেন করে থাকি। কিন্তু এবার রিজার্ভ ব্যাংক জানিয়েছেন, ইউপিআই পেমেন্ট করতে গেলে চার্জ দিতে হবে গ্রাহকদের। চলুন জেনে নেওয়া যাক কি আছে এই নতুন নিয়মে।

নতুন নিয়মটি এখনই চালু করছে না রিজার্ভ ব্যাংক। এই নিয়ে সবে ডিসকাশন পেপার তৈরি করেছে রিজার্ভ ব্যাংক যেখানে মানুষের পরামর্শ চাওয়া হচ্ছে। আসলে রিজার্ভ ব্যাংক পেমেন্ট সিস্টেমে ডেভেলপমেন্টের জন্য পেমেন্ট সেটেলমেন্টের প্রস্তুতি শুরু করেছে। এটি যাতে আরো ভালো করে তৈরি করা যায় তার জন্য আগ্রহী হয়েছেন রিজার্ভ ব্যাংক।

রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, ইউপিআই ব্যবহারকারীরা খুব দ্রুত সার্ভিস পাচ্ছেন তাই যদি সামান্য চার্জ দেওয়া হয় তাহলে এই পরিকাঠামোকে আরো শক্ত করা সম্ভব হবে। রিজার্ভ ব্যাংকের নতুন পেপার অনুসারে, ইউ পি আই ফান্ড ট্রান্সফার সিস্টেমের রূপে পয়সা রিসেল টাইম ট্রান্সফার সুনিশ্চিত করে। মার্চেন্ট পেমেন্ট সিস্টেমের ক্ষেত্রেও রিয়েল টাইম সেটেলমেন্ট সুনিশ্চিত করে ইউপিআই। বুঝতেই পারছেন কড়া নিরাপত্তার এই সিস্টেমকে সামলানোর জন্য অতিরিক্ত খরচ করতে হয়।

এই পেমেন্ট সিস্টেম সঠিকভাবে চালানোর জন্য যে ভারি খরচ হয় সেটাই এখন গ্রাহকদের কাছ থেকে নিতে চাইছে সংস্থা। তবে শুধুমাত্র ইউপিআই নয়, ডেবিট কার্ডের জন্য এবং RTGC ও NEFT ক্ষেত্রেও চার্জ নিয়ে পরামর্শ চেয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিজার্ভ ব্যাংক জানিয়েছেন, ডেবিট কার্ড পেমেন্ট সিস্টেম এবং আরটিজিএস- এ যদি চার্জ লাগানো হয় এবং ইউপিআইতে যদি চার্জ না থাকে সেক্ষেত্রে ব্যাংকের একই ধরনের সার্ভিসের প্রতি আকর্ষণ কমে যেতে পারে গ্রাহকদের।

তবে এখনই চার্জ শুরু হচ্ছে না আপাতত পরামর্শ চাওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতে, কোন পেমেন্ট সার্ভিসই ফ্রি হতে পারে না। তাই অদূর ভবিষ্যতে পেমেন্ট সিস্টেমের কাঠামোকে আরো দৃঢ় করার জন্য এই পদক্ষেপ নেওয়া হবে। এখন শুধুমাত্র দেখার অপেক্ষা কবে থেকে এই চার্জ শুরু করা হবে এবং এর প্রভাব কতখানি পড়বে গ্রাহকদের ওপর।