RBI-র তরফে ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য জারি নতুন নিয়ম, না জানলে পড়বেন বড় সমস্যায়

চলতি বছরের জুলাই মাস থেকে ভারতীয় রিজার্ভ ব্যাংক ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ নিয়মাবলী পরিবর্তন করেছেন। অনলাইনে আর্থিক কেলেঙ্কারির কথা মাথায় রেখে গত বছর টোকেন সিস্টেম শুরু করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার নতুন নিয়ম অনুযায়ী অনলাইনে কেনাকাটা করলে কোন অনলাইন প্লাটফর্ম গ্রাহকদের ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড সম্পর্কিত কোন ডেটা সংরক্ষণ করতে পারবেন না।

আপনি যদি কোন অনলাইন প্লাটফর্ম থেকে কেনাকাটা করেন সে ক্ষেত্রে আপনার ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড নম্বর, সিভিভি এবং মেয়াদ শেষ আবার তারিখ সংরক্ষণ হয়ে যায় ওই অ্যাপের মাধ্যমে। কিন্তু এই নতুন নিয়ম কার্যকর হবার পর, এই সমস্ত অনলাইন শপিং প্ল্যাটফর্ম গুলি আর কোনরকম তথ্য সংগ্রহ করতে পারবেনা গ্রাহকদের।

প্রথমে এই নিয়ম কার্যকর করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের পয়লা জানুয়ারি পর্যন্ত সময় দিয়েছিল, পরে সেই সময় সীমা বাড়িয়ে দেওয়া হয় আরো ছয় মাস। তবে এখনো পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টোকেনাইজেশন সিস্টেম বাধ্যতামূলক করেনি। তবে নিয়ম বাধ্যতামূলক না করা হলেও গ্রাহকদের কাছে এই নিয়ম অনুযায়ী টোকেন নেওয়া উচিত কিনা তার বিকল্প রয়েছে।

এবার থেকে যখনই আপনি অনলাইন শপিং অ্যাপ্লিকেশন থেকে কোনরকম জিনিসপত্র কেনাকাটা করবেন তখন প্রতিবার আপনার কার্ড দিয়ে পেমেন্ট করতে চাইলে আপনাকে কার্ড নম্বর, নাম, সিভিভি, কার্ডের বৈধতা ইত্যাদির মত সমস্ত তথ্য বিশদে লিখে দিতে হবে। আপনি যদি এই নতুন সিস্টেমে সম্মত হন তাহলে প্রতিবার অনলাইনে কেনাকাটার সময় আপনাকে কার্ডের সমস্ত তথ্য পূরণ করার পরিবর্তে শুধুমাত্র কার্ডের সিভিভি নম্বর এবং ওয়ান টাইম পাসওয়ার্ড দিতে হবে।

টোকেনাইজেশন বিকল্পটি নির্বাচন করে পেমেন্ট করলে আপনাকে অতিরিক্ত কোন ফি দিতে হবে না। এই পদ্ধতি ব্যবহার করলে আপনাকে ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ড থেকে অনলাইন কেনাকাটার সময় অনেক কম জালিয়াতির সম্মুখীন হতে হবে।