রেশন কার্ড বাতিল হতে পারে এই কাজটি না করলে

দেশজুড়ে পরিযায়ী শ্রমিকদের সুবিধার জন্য নরেন্দ্র মোদির সরকার চালু করেছে এক দেশ এক রেশন কার্ড। নাগরিকদের ডিজিটালাইজেশনের পদ্ধিতি শুরু হয়েছে। কেন্দ্রের দাবি এই নতুন পদ্ধতিতে দেশের যেকোনো প্রান্তের যেকোন রেশন কার্ডের মাধ্যমে খাদ্যশস্য পাবেন গ্রাহকরা। এই পদ্ধতি চালু করার পাশাপাশি একাধিক রাজ্যে আরও একটি নিয়ম চালু করেছে।

বলা হয়েছে কোনো নাগরিক যদি তিন মাসের মধ্যে রেশন কার্ড ব্যবহার না করেন, তাহলে তার রেশন কার্ড বাতিল করা হবে। বিহার, মধ্যপ্রদেশ এর মত রাজ্যগুলিতে এই তিন মাসের নিয়ম চালু হয়ে গেছে ইতিমধ্যেই। উত্তরপ্রদেশ সরকার জেলাওয়ারি রিপোর্ট চেয়েছে। খুব শীঘ্রই যোগীর রাজ্যে এই নিয়ম চালু হতে পারে শোনা যাচ্ছে।

Advertisements

Advertisements

বাংলায় নতুন তিনটি সরকারি ছুটি ঘোষণা করলেন মমতা

 

এক্ষেত্রে সরকারের যুক্তি কোন ব্যক্তি একটানা তিন মাস সরকারের দেওয়া স্বল্প মূল্যের পণ্য কেউ না কিনলে এটাই বোঝা যায় যে, সরকারের সাহায্য ছাড়াই সে জীবন যাপন করতে সক্ষম। তাই তার রেশনের প্রয়োজন নেই। রেশন কার্ডের সুবিধা বজায় রাখতে হলে নাগরিকদের প্রতি তিন মাসে অন্তত একবার করে সরকারি সাহায্যপ্রাপ্ত ফেয়ার প্রিস শপ থেকে স্বল্প মূল্যে রেশন কিনতেই হবে।

এক দেশ এক রেশন কার্ড পদ্ধতি মোদি সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ২০২০ এর জুন মাসে এই প্রকল্প চালু হয়েছে। মোট 67 কোটি মানুষকে এক দেশ এক রেশন কার্ড প্রকল্পের আওতায় আনা গেছে। 2021 এর মধ্যে প্রকল্পের কাজ 100% সম্পূর্ণ হয়ে যাবে বলে দাবি কেন্দ্রীয় সরকারের তরফে। প্রথাগত রেশন কার্ডকে ডিজিটাল রেশন কার্ড দেওয়া হয়েছে এবং বায়োমেট্রিক পদ্ধতিতে গ্রাহকদের শনাক্তকরণ হচ্ছে। কোন নাগরিক, কত পরিমাণ খাদ্য শস্য কিনছেন, সবকিছু হিসেব রাখা হচ্ছে।