আইফোনপ্রেমীদের জন্য দুর্দান্ত সুখবর! চীনকে বড় ঝটকা দিয়ে এবার ভারতেই আইফোন ফ্যাক্টরি খুলবে টাটা গ্রুপ

এবার চীনকে টেক্কা দিতে বড় পদক্ষেপ নিতে চলেছে ভারত। শোনা যাচ্ছে ভারতে আইফোন উৎপাদনের প্রতি জোর দিচ্ছে টাটা গোষ্ঠী যা ভারতের জন্য এক নজিরবিহীন ঘটনা ঘটবে বলে মনে করা হচ্ছে। কারণ আমরা জানি টাটা গোষ্ঠী এমন একটি সংস্থা যারা দেশীয় এবং আন্তর্জাতিক বাজারেও খ্যাতি রয়েছে।

এতদিন পর্যন্ত টাটারা সফটওয়্যার গাড়ি বিক্রি করে এসেছে। এবার তাঁরা ফোন উৎপাদনের প্রতি জোর দিচ্ছেন। তাই জন্য তাঁরা তাইওয়ানের টেক সংস্থার সাথে এই বিষয়ে আলোচনা করছেন যাতে করে তাঁরা ভারতে আইফোন উৎপাদন করতে পারেন। তবে এর থেকে এটুকু স্পষ্ট ভারত যদি আইফোন উৎপাদনে অনুমোদন পায় তাহলে টাটা গোষ্ঠীই তার প্রথম বরাত পেতে চলেছে। বেশ কিছুদিন আগেই শোনা গিয়েছিল চীনের বাইরেও আইফোন উৎপাদনের প্রতি জোর দিচ্ছে অ্যাপেল। তার কারণ হিসেবে উঠে এসেছিল চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কে ভাঙ্গন।

এছাড়াও রয়েছে চীনের করোনা মহামারীর জের, যে কারণে সেখানে প্রায়শই লকডাউনের প্রকোপ চলছে। তাই এমতাবস্থায় আপেল সংস্থা কোনভাবেই আইফোন তৈরির ব্যাপারে ঝুঁকি নিতে ইচ্ছুক নন। তাই টিম কুকের সংস্থা অ্যাপেলকে সহায়তা করবে ভারতীয় বাণিজ্যিক সংস্থার টাটা গোষ্ঠী। যা তথ্য পাওয়া যাচ্ছে তা থেকে জানা যায় আপাতত টাটা গোষ্ঠী তাইওয়ানের উইস্ট্রেন সংস্থার কাছ থেকে সাপ্লাই চেইন, অ্যাসেম্বলি সম্পর্কে ধারণা এবং প্রোডাক্ট ডেভেলপমেন্ট সম্পর্কে সমস্ত কিছুতে সাহায্য করবেন।

তবে যদি ভারতে এর উৎপাদন শুরু হয় তাহলে চীনকে বড় টেক্কা দিতে চলেছে ভারত। প্রতিযোগিতার বাজারে চীনের আরেক বড়সড় প্রতিদ্বন্দ্বী তৈরি হতে পারে ভারত। তবে এখনো পর্যন্ত কোন চূড়ান্ত সিদ্ধান্ত জানা যায়নি। সমস্ত বিষয়টি আলোচনার মধ্যে রয়েছে। তবে এ প্রসঙ্গে উইস্ট্রেনের মালিকানা নিয়েও উঠছে নানান জল্পনা। আশা করা যায় অদূর ভবিষ্যতে এই জল্পনা পরিষ্কার হয়ে যাবে।