ঋণে ডুবে থাকা সরকারি কোম্পানিকে বাঁচাতে মাঠে নামলেন টাটা গ্রুপ, ১২১০০ কোটি টাকায় কিনে ফেললেন এই সংস্থা

বর্তমানে ভারতের সবথেকে বড় স্টীল (Steel) উৎপাদন সংস্থা হল টাটা স্টিল (Tata Steel)। এই সংস্থা বহুবার দেশের নানান প্রয়োজন মেটাতে সাহায্য করেছে। বহু কোম্পানিকে আয়ের নতুন পথ দেখিয়েছে তবে জানা গেছে এবার এই টাটা স্টিল বন্ধ হয়ে যেতে চলেছে এমন একটি কোম্পানিকে কিনে নতুন আই এর উৎস দেখাতে চলেছে। ওড়িশার নীলাচল ইস্পাত নিগাম লিমিটেড (Neelachal ispat Nigam Limited) যে কোম্পানিটির ডুবে গিয়েছিল তাকে এবার কিনে নিয়েছে রতন টাটার সংস্থা।

কোম্পানির হস্তান্তর আগামী জুলাই মাসে আনুষ্ঠানিকভাবে হতে চলেছে। এই সংস্থাটি কেনার জন্য উপস্থিত ছিল জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেড (Jindal Steel and power limited), জে এস ডাব্লু স্টিল লিমিটেড (JSW Steel Limited), নলওয়ালা স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেড (Nalwala steel and power limited), সমস্ত সংস্থাকে পিছনে ফেলে এই কোম্পানিটি কিনে নিয়েছেন টাটারা (Tata Group)। এই কোম্পানিতে টাকা বিনিয়োগ করেছে ১২,১০০ কোটি টাকা এবং যার বিনিময় এশিয়ার অধিগ্রহণ করে ৯৩.৭১ শতাংশ।

নীলাচল ইস্পাত নিগম লিমিটেডকে (Ninachal Ispat Nigam Limited) খুব তাড়াতাড়ি নিজের অধীনে আনতে চলেছে টাটা কোম্পানি জানা গেছে ইতিমধ্যেই এই কোম্পানির লেনদেন পর্যায়ে পৌঁছে গিয়েছে।আগামী মাসে সমস্ত কিছু কাজ হয়ে যাবে এবং কোম্পানি হস্তান্তর হয়ে যাবে তার হাতে কিন্তু এই রকম পরিস্থিতিতে একটাই প্রশ্ন।

নীলাচল ইস্পাত নিগম লিমিটেড (Neelachal Ispat Nigam Limited) যে পরিমাণে ঋণ গ্রহণ করেছে সেই ঋনের ভবিষ্যৎ কি হবে। আসল ব্যাপার হল এই কোম্পানিটি বিক্রি হচ্ছে ঋণের জন্য বহুদিন ধরে এই সংস্থাটি কোন লাভের মুখ দেখতে পাইনি অবশেষে বিক্রি করার রাস্তায় হাঁটতে হল। এই কোম্পানিকে ২০২০ সালের ৩১ শে মার্চ এ কোম্পানিটি বন্ধ হয়েছিল, প্রায় ৬,৬০০ কোটি টাকার ঋণ রয়েছে এ কম্পানির ৪,১০০ কোটির ঋণ রয়েছে ব্যাংকে।