Skip to content

গোটা বিশ্বে ভারতের ডঙ্কা বাজাল রতন টাটা, সবাইকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এল টাটা কোম্পানির নাম

আরো একবার বড়োসড়ো সফলতা অর্জন করল টাটা কনসালটেন্সি সার্ভিসেস। টাটা কনসালটেন্সি সারাবিশ্বে এটি পরিষেবাতে দ্বিতীয় সব থেকে মূল্যবান কোম্পানি হিসেবে নিজেকে অন্তর্ভুক্ত করতে পেরেছে। সম্প্রতি ব্র্যান্ড ফিনান্স ২০২২ গ্লোবাল ৫০০ প্রতিবেদনে জানানো হয়েছে এই কথা। এই তালিকায় প্রথম স্থান অধিকার করেছে অ্যাকসেঞ্চার।

শুধুমাত্র টাটা কনসালটেন্সি নয়, ভারতীয় জায়ান্টগুলির মধ্যে আরও চারটি প্রযুক্তি সংস্থা এই তালিকায় নিজের জায়গা করে নিয়েছে। প্রতিবেদন অনুসারে, অ্যাকসেঞ্চার সব থেকে মূল্যবান এবং শক্তিশালী আইডি পরিষেবা ব্র্যান্ড হিসেবে নিজেকে প্রমাণ করতে পেরেছে। এই কোম্পানির ব্র্যান্ড মূল্য ৩৬.২ বিলিয়ন মার্কিন ডলার।

টিসিএস সম্পর্কে যদি কথা বলা যায় তাহলে বলতে হয়, ব্যবসায়ীক কর্ম ক্ষমতা এবং সফল অংশীদারিত্বের কারণে এই কোম্পানি দ্বিতীয় অবস্থানে পৌঁছেছে ১৬.৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের কোম্পানি হয়ে। গত ১২ মাসে টাটা কনসালটেন্সি ব্র্যান্ড মূল্য ছিল ১.৮৪৪ বিলিয়ন ডলার যা বেড়ে বর্তমানে হয়েছে ১৬.৭৮৬ বিলিয়ন মার্কিন ডলার। এটি লক্ষণীয়, টাটা কনসালটেন্সি সার্ভিসেস টাটা গ্রুপের অন্যতম গুরুত্বপূর্ণ কোম্পানি। এই কোম্পানি আইডি পরিষেবা সম্পর্কিত সমস্ত কাজ দেখাশোনা করে।

আমরা যদি বিশ্বের ১০টি দ্রুত বর্ধনশীল আইটি পরিষেবা ব্যান্ডের দিকে তাকাই তাহলে এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ৬ টি ভারতীয় ব্র্যান্ড। বর্তমান সময়ে ডিজিটালাইজেশন ভীষণভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে যার ফলে গত দুই বছরে আইটি পরিষেবা ভীষণ দ্রুতভাবে সাফল্যের দিকে এগিয়েছে।

রিপোর্ট অনুযায়ী, ভারতের আইটি কোম্পানিগুলি ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সবথেকে দ্রুত বৃদ্ধি পেয়েছে যা প্রায় ৫১ শতাংশের কাছাকাছি। তবে আমেরিকান কোম্পানিগুলোর সঙ্গে তুলনা করতে গেলে দেখা যাবে ভারতীয় কোম্পানিগুলি আমেরিকান কোম্পানি থেকে পিছিয়ে রয়েছে ৭ শতাংশ।