ঘর-জুড়ে ইঁদুরের উপদ্রব! এখন এই ঘরোয়া পদ্ধতির মাধ্যমে দূর করুন ঘরের সমস্ত ইঁদুর

এখনকার দিনে প্রত্যেক বাড়িতে কমবেশি ইঁদুরের উৎপাত লক্ষ্য করা যায়। জামাকাপড় থেকে বই খাতা ইঁদুরের হাত থেকে বাঁচিয়ে রাখা প্রায় অসম্ভব। নতুন ঝাঁ-চকচকে ঘরেও হানা দেয় ইঁদুর। কীটনাশক বা পেস্ট কন্ট্রোল সার্ভিস এর সাহায্যে সাময়িকভাবে ইঁদুর দূর হলেও কয়েকদিন পর থেকে ফের আক্রমণ করে ঘরবাড়িতে। এছাড়াও ইঁদুর তাড়াতে গেলে ব্যবহার করতে হয় কিছু রাসায়নিক কীটনাশক। যা মানবদেহের শরীরের পক্ষে ক্ষতিকারক বিশেষ করে বাড়িতে ছোট শিশু থাকলে তার নিঃশ্বাসের মাধ্যমে এইসব রাসায়নিক শরীরে প্রবেশ করলে, রোগের সংক্রমণ দেখা যায়। অনেক সময় আবার প্রাণহানির আশঙ্কা থাকে।ঘর থেকে ইঁদুর তাড়ানোর উপায়

তবে কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করলে ইঁদুর বাড়ি থেকে তাড়ানো সম্ভব। আগেকার দিনে ইঁদুরকে না মেরে ইঁদুর কলে আটকে রাখা হতো তবে এখন কল ব্যবহার করা হয় না অনেক বাড়িতেই। আজ আপনাদের কাছে নিয়ে এলাম কিছু ঘরোয়া পদ্ধতি যার দ্বারা ইঁদুরের হাত থেকে রক্ষা পেতে পারেন আপনিও।

১) লবঙ্গ:-

লবঙ্গের ঝাঁঝালো গন্ধ আবার ইঁদুরের অত্যন্ত প্রিয় একটা নরম কাপড়ে বেশ কয়েকটি লবঙ্গ জড়িয়ে ঘরের যেসব জায়গায় ইঁদুরের উৎপাত বেশি সেখানে রেখে দিন ইঁদুরের উৎপাত কমে যাবে।

২) লঙ্কাগুঁড়ো:-

আজকাল বাড়িতে সকলের রান্নাঘরে লঙ্কাগুঁড়ো পাওয়া যায়। একটি নরম কাপড়ে লঙ্কাগুঁড়ো ভরে ধরে যে যায়গাদিয়ে ইঁদুর প্রবেশ সেই দিকে রেখে দিন এই কাপড় ইঁদুরের প্রবেশ সম্পূর্ণ বন্ধ হয়ে যাবে।

৩) পেপারমিন্ট:-

পেপারমেন্ট একদমই সহ্য করতে পারেনা ইঁদুরের দল বল। পেপারমেন্ট কাগজকে তেলে ডুবিয়ে তুলোর সাথে ছোট ছোট বল আকারে ইঁদুরের যাত্রাপথে রাখলে খুব সহজেই ইঁদুর উৎপাত থেকে মুক্তি পাবেন।

৪) বেকিং পাউডার:-

ঘরের কোনায় কোনায় বেকিং পাউডার ছড়িয়ে রাখুন সকালে অবশ্যই ঝাঁট দিয়ে দিন বেকিং সোডার গন্ধ ইঁদুরের একদম পছন্দ নয়। এর ফলে ইঁদুরের ঘরে প্রবেশ করা রুখে দেয়া যাবে খুব সহজেই।