মাত্র চারটি উপকরণের মাধ্যমে বাড়িতে বসেই তৈরি করুন রসমালাই, বিস্তারিত জানতে

বাঙালিরা হলেন খাদ্য প্রেমী মানুষ। আর সেই খাদ্যটা যদি মিষ্টি হয় তাহলে তো ব্যাপারটাই পুরো অন্য হয়ে দাঁড়ায়। মিষ্টির মধ্যে ছোট-বড় সকলেরই রসমালাই বেশ প্রিয়। আমরা অনেকেই রসমালাই দোকান থেকে কিনে খাই। রসমালাইকে দোকান থেকে না কিনে যদি ঘরেই বানিয়ে ফেলি তাহলে স্বাদ কিন্তু সেই দোকানের মতই আসে।

উপকরণ:–

* ছানা তৈরির জন্য

১. দুধ ১ লিটার

২. লেবুর রস ২ টেবিল চামচ

৩. জল ১ কাপ

* চিনির সিরা তৈরির জন্য:–

১. জল ৮ কাপ

২. চিনি দেড় কাপ

অন্যান্য উপকরণ:–

১. দুধ ১ লিটার

২. চিনি ১/৪ কাপ

৩. এলাচ গুঁড়ো আধা চা চামচ

৪. জাফরান দুধ ২ টেবিল চামচ

ঘর জুড়ে মশার উপদ্রব ! এখন এই ঘরোয়া পদ্ধতির মাধ্যমে দূর করুন ঘরের সমস্ত মশা

পদ্ধতি:–

মিষ্টি তৈরি করার জন্য ছানা তৈরি করতে হবে। ছানা তৈরির জন্য এক লিটার দুধ ভালো করে জ্বাল দিতে হবে। দুধ ফুটে উঠলে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে ছানাটিকে পাতলা কাপড় দিয়ে ভাল করে ছেঁকে ঠাণ্ডা জলে ধুয়ে নিতে হবে। কাপড়টি ভালো করেই নিকড়ে নিয়ে ছানার মধ্যে থাকা থাকা বাকি জল বের করে দিতে হবে। দশ মিনিট ধরে ছানাটিকে ভালোভাবে মথে নিন। তারপর টুকরো টুকরো করে মিষ্টির আকারে তৈরি করে সেগুলিকে একটি প্লেটে রেখে দিন।

এর পরে আপনি রস তৈরি করবেন। রস তৈরির জন্য একটি প্যানে চিনি এবং জল একসঙ্গে গ্যাসে বসিয়ে দিন। 10 মিনিট ফুটলে মিষ্টিগুলো ওর মধ্যে দিয়ে দিন। প্যানটিকে 15 মিনিট ঢেকে রেখে দিন। দেখবেন মিষ্টিগুলো ফুলে বড় বড় হয়ে গেছে।

আরেকটি প্যানে 1 লিটার দুধ ঘন করে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন দুধের সর পড়লে ব্যাংক থেকে দু’ধারে সরিয়ে রাখুন। এরপর চিনি এলাচ গুড়ো ও জাফরান মেশানো দুধ দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা হওয়ার পর মিষ্টিগুলো ওই দুধের মধ্যে ডুবিয়ে দিন। তাহলে এবার তৈরি রসমালাই‌। আর এই রসমালাই এর স্বাদ দোকানের থেকে কোনো অংশে কম নয়।