রাম মন্দিরের ভূমিপুজো দেশের জন্য অত্যন্ত গর্বের বিষয়: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ…

গত 5 ই আগস্ট অযোধ্যায় রাম মন্দির এর ভূমি পূজো হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে। আর এই দিনটি সকল দেশবাসীর  জন্য গর্বের বিষয় কারণ বহু বছর প্রতীক্ষার পর ওই জায়গায় রাম মন্দির প্রতিষ্ঠা হয়েছে। করোনা ভাইরাসের জন্য ওই দিন সাধারণ মানুষের উপস্থিতির অনুমতি না থাকলেও বাড়িতে বসেই ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন ভারতবাসীরা। আজকের দিনটি অর্থাৎ 15 ই আগস্ট প্রত্যেকটি ভারতবাসীর কাছে অন্যতম একটি দিন। আজ থেকে 74 বছর আগে অনেক লড়াইয়ের মাধ্যমে আমাদের দেশ স্বাধীন হয়েছিল।

 

আর এই 74 বছর স্বাধীনতা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সকল দেশবাসীকে শুভেচ্ছা জানান। এদিন তিনি জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। ভাষণ দিতে গিয়ে তিনি জানান, অযোধ্যায় শ্রী রামের জন্ম ভূমিতে মন্দির প্রতিষ্ঠা হওয়া প্রত্যেকটি ভারতবাসীর কাছে গর্বের বিষয়। এছাড়াও এ প্রসঙ্গে রাষ্ট্রপতি আরো জানান যে, দেশবাসী দীর্ঘ সময় ধরে অপেক্ষা করেছিলেন এই দিনটি দেখার জন্য। আর দেশের বিচারব্যবস্থা সমস্ত দেশবাসীর আস্থা রেখেছে। শ্রী রামের জন্মভূমি নিয়ে এতদিন সুপ্রিম কোর্টে যে আইনি লড়াইয়ে চলছিল তা সমাধান করা গেছে।


উভয় পক্ষ এবং সকল দেশবাসী শীর্ষ আদালতের নির্দেশ কে সম্মান করেছে। এবং আদালতের সিদ্ধান্ত মেনে নিয়েছে। তাই আমি সকল দেশবাসীকে অভিনন্দন জানাই। এদিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আরও জানান যে, বিশ্বের সর্ববৃহৎ খাদ্যদ্রব্য বন্ধন প্রকল্প দ্বারা প্রায় 80 কোটি মানুষ রেশন দোকানের মাধ্যমে প্রত্যেক মাসে চাল-ডাল পাচ্ছেন। এছাড়াও বন্দে ভারত মিশন এর মাধ্যমে 10 লক্ষ মানুষ নিজেদের ঘরে ফিরে পেয়েছেন।

তিনি আরো বলেন যে, প্রত্যেক বছরে যেভাবে স্বাধীনতা দিবস উদযাপন করা হয় এ বছরে কিন্তু তা সম্ভব হবে না। এর কারণ আমরা সবাই জানি। শুধুমাত্র আমাদের দেশ নয় সারা বিশ্বে যে করোনা মহামারী দেখা গিয়েছে তাতে আমাদের জনজীবনকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।  বিভিন্ন দিক থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশ। এই ক্ষুদ্র ভাইরাস আমাদের জীবনকে একেবারে বদলে দিয়েছে।