করোনা ভাইরাসের জেরে রাজস্থানে জারি জরুরী কালীন পরিস্থিতি, বন্ধ সমস্ত স্কুল-কলেজ পাশাপাশি সিনেমা হল গুলিকেও বন্ধের নির্দেশ…

এখন গোটা বিশ্বে এখন একটাই আতঙ্কের নাম করোনা ভাইরাস। এই ভাইরাসের প্রকোপ থেকে গোটা বিশ্ব কীভাবে বেরিয়ে আসতে পারে সে নিয়ে চলছে একাধিক গবেষণা। তবে এবার অন্যান্য দেশের মতো ভারতেও করোনা ভাইরাস এর প্রভাব শুরু হয়ে গেছে। এই ভাইরাসের জেরে আক্রান্তের সংখ্যা 1 লাখ 83 হাজার 818 জন এবং সারা বিশ্বে এই ভাইরাসের দরুন মৃত্যু হয়েছে 5 হাজারেরও বেশি মানুষের।

তাছাড়া এখন ভারতের যে সরকারি পরিসংখ্যান সেখানে জানতে পারা গেছে এবার ভারতে এই করোনা ভাইরাস আক্রান্ত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 83 জন। গত বুধবার দিন আবার এক নতুন আক্রান্তের খোঁজ মিলেছে, যিনি দুবাই ফেরত এক ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন রাজস্থানে। তবে রাজস্থান সরকারের তরফ থেকে এই ভাইরাসের সংক্রমণ রুখতে আপাতত স্কুল-কলেজসহ সমস্ত শিক্ষা- প্রতিষ্ঠান গুলোকে চলতি মাসের জন্য বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এমন কী এই ভাইরাস -এর জেরে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সিনেমা হল গুলিকে পাশাপাশি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে জিম সেন্টার গুলিকেও। একমাত্র যেসব স্কুল বিদ্যালয়ে বোর্ডের পরীক্ষা চলছে সেই স্কুলগুলি খোলা থাকবে এমনটাই নির্দেশ জারি করা হয়েছে মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে। তাছাড়া জয়পুর যেটি রাজস্থানের রাজধানী সেখানে গত বুধবার দিন একজন দুবাই ফেরত বৃদ্ধ ব্যক্তির দেহে পাওয়া গেছে এই করোনা ভাইরাস, গত 28 শে ফেব্রুয়ারি দুবাই থেকে দেশে ফিরেছিলেন এই বৃদ্ধ মানুষটি।

Advertisements

পরে টেস্টের মাধ্যমে কনফার্ম হয় তার দেহে রয়েছে করোনা ভাইরাসের উপস্থিতি। আর এই ব্যক্তির সঙ্গে হাসপাতালে ভর্তি রয়েছেন আরও এক ইতালি দম্পতি যাদের দেহেও মিলেছে এই COVID-19। তবে এখন ওই ব্যক্তি দুবাই থেকে যে ফ্লাইটে করে বাড়ি ফিরেছিলেন সেই ফ্লাইটের যাত্রীদের সঙ্গেও যোগাযোগ করে তাদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।যার দরুন এখনো পর্যন্ত মোট 233 জন এর সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং তাদের ওপর নজর দারি রাখা হচ্ছে।

Advertisements