আগামী 48 ঘন্টার মধ্যে একাধিক জেলাতে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা, জারি সতর্কবার্তা

বসন্তকাল আসার সাথে সাথেই আবহাওয়ার পারদ ক্রমশ ঊর্ধ্বমুখী হয়ে উঠেছিল। মাঝে আবহাওয়া ঠান্ডা হলেও এখন আবার চারিদিকে গরম হাওয়া বইছে। এরই মাঝে মধ্যপ্রদেশ, মধ্য মহারাষ্ট্র, মারাঠওয়াড়া, বিদর্ভে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সাথে ঝড়ো হাওয়ার পূর্বাভাস জানালো আবহাওয়া দপ্তর। এর পাশাপাশি আমাদের দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। আজ 20 মার্চ কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস।

 

এবার এই গরমের ক্ষতের প্রলেপ দেওয়ার জন্য তৈরি হয়ে পড়েছে বৃষ্টিপাত। এই বৃষ্টিপাত দক্ষিণবঙ্গে আসতে চলেছে আগামী 48 ঘন্টার মধ্যেই। কয়েকদিন ধরেই পশ্চিমবঙ্গের জেলাগুলির উপর দিয়ে তীব্র দাবদাহ চলছে। তাপমাত্রা গিয়ে দাঁড়িয়েছে 37 ডিগ্ৰি সেলসিয়াসে। তাপমাত্রা পৌঁছে যাবে 40 ডিগ্রি সেলসিয়াসে। এমন পরিস্থিতির জন্য দায়ী হল পশ্চিমী ঝঞ্ঝার শীতল হওয়া এবং পূর্বালী গরম হাওয়া। আর এই দুই আবহাওয়ার ফলে সোমবার 22 মার্চ দক্ষিণবঙ্গে একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শুধু বৃষ্টি নয় বৃষ্টির পাশাপাশি বইতে পারে ঝড়ো হাওয়া।

এছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলার গুলির জন্য রয়েছে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। কালিম্পং এবং দার্জিলিং জেলাতেও রয়েছে আগামী 24 ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও বীরভূমে।

উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস)

আসানসোল ২১.৬

বালুরঘাট ১৮.৮

বাঁকুড়া ২৩.৪

ব্যারাকপুর ২০.২

বহরমপুর ২০

বর্ধমান ২৪

ক্যানিং ২২.৬

কোচবিহার ১৯.৬

দার্জিলিং ১০.২

দিঘা ২৪

কলকাতা ২৪.১

মালদহ ২৩.৯

পানাগড় ১৮.৮

পুরুলিয়া ২১.১

শিলিগুড়ি ১৮.৯

শ্রীনিকেতন ২০