বজ্রপাতসহ আগামী ৪৮ ঘন্টার মধ্যে দক্ষিণবঙ্গের একাধিক জায়গাতে বৃষ্টির সম্ভাবনা, বৃষ্টি হবে উত্তরেও

কয়েকদিন ধরেই আমরা দেখছি আবহাওয়াটা একটু স্বস্তি দিয়েছে। মাঝেমধ্যেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মিলছে। আবারো আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। মধ্যপ্রদেশে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্তের জেরেই এই রাজ্যের বেশ কিছু এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

আগামী শনিবার অর্থাৎ আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টিপাত শুরু হতে চলেছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গতেও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি — এই পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বৃষ্টির সাথে প্রতি ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস জারি করেছে।

মধ্যপ্রদেশে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে । আর এই ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা ত্রিপুরা ও ঝাড়খণ্ডের ওপর দিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত হয়েছে। এই ঘূর্ণাবর্তের জন্য প্রচুর জলীয় বাষ্প এসে জমা হয়েছে এই রাজ্যে। আর এরই জেরে রাজ্যে বৃষ্টির আগমন হয়েছে।

আগামী ১০ মে পর্যন্ত উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি এবং সিকিম ও উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী রবিবার এবং সোমবার আসাম ও মেঘালয়ে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবার পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে বিহার ঝাড়খন্ড এবং উড়িষ্যাতেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর।