এবার পূজোতে রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস, রেইনকোট পরেই ঠাকুর দেখতে হতে পারে সবাইকে…

যেভাবে অন্যবার ভরা শ্রাবণে বৃষ্টির দেখা মেলে ঠিক সেভাবে এবছর ভরা শ্রাবণে ভালোরকম বৃষ্টির দেখা মেলেনি। তবে এখন বাঙালির সবচেয়ে বড় উৎসবের আগেই উদয় হয়েছে সেই বৃষ্টি। এই টানা বৃষ্টির জেরে  রাজ্যবাসী অশনিসংকেত দেখেছে। তবে অনেকেই এখন আশঙ্কা করছে তাহলে কী এবার পূজোতে রেইনকোট পড়ে চালাতে হবে। আর আবহাওয়ার পূর্বভাস যেন সেই আগাম বার্তা দিচ্ছে।ছত্রিশগড়ের উপরে বর্তমানে রয়েছে একটি নিম্নচাপ আর তার জেরেই উত্তর এবং দক্ষিণ বঙ্গ ঝাড়খন্ডের বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে ধুঁকছে জলীয় বাষ্প।

তবে আবহাওয়া দপ্তর এর তরফ থেকে যে খবর মিলছে সেখানে জানা যাচ্ছে বজ্রগর্ভ মেঘ সঞ্চারনের ফলে আগামী 27 সেপ্টেম্বর 28 সেপ্টেম্বর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর আগামীকাল অর্থাৎ 28 শে সেপ্টেম্বর হল মহালয়ার দিন, আর এই দিন অতি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের তরফ থেকে। তবে যেমন কি পুজো আসতে আর আঙ্গুলে গোনা কয়েকটা দিন পড়ে রয়েছে। মা দুর্গার আগমনী প্রাক্কালে উৎসবমুখর বাঙালিরা পুজোর প্রস্তুতিতে ব্যস্ত রয়েছে। তবে এসব কিছুতে এখন বাধা হয়ে দাঁড়াতে চলেছে আবহাওয়া।

আবহাওয়া দপ্তরের পাওয়া খবর থেকে জানতে পারা যাচ্ছে যে আগামী 29 সেপ্টেম্বর আবার নতুন করে তৈরি হতে পারে নিম্নচাপ আর তার জেরেই আগামী 29 থেকে 30 শে সেপ্টেম্বর মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। শুধু তাই নয় আবহাওয়া দপ্তরের খবর থেকে আরো জানতে পারা গেছে যে আগামী 4 থেকে 7 অক্টোবরের মধ্যে পশ্চিমবঙ্গ লাগোয়া বঙ্গোপসাগরে আরো একটা নিম্নচাপ তৈরি হতে পারে।তাছাড়া 1ই সেপ্টেম্বর পশ্চিম রাজস্থান থেকে মৌসুমী বায়ুর স্বাভাবিক প্রত্যাবর্তনের কথা থাকলেও তা হয়নি। তাই এর ফলে ভারতজুড়ে সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু ও।

আর জানতে পারা যাচ্ছে আগামী 30 সেপ্টেম্বর থেকে 4 অক্টোবরের মধ্যেই মৌসুমী বায়ু প্রত্যাবর্তন করা শুরু করবে। আর যদি এই পুজোর মরশুমে বৃষ্টিপাত হয়ে যায় তাহলেই মাটি হতে পারে রাজ্যবাসীর festival’ মুড।দিল্লির মৌসম ভবন সূত্রে খবর বঙ্গোপসাগরের পশ্চিমে তৈরি হওয়া নিম্নচাপের জেরে অন্ধপ্রদেশ এবং উড়িষ্যায় আছড়ে পড়বে প্রবল ঘূর্ণিঝড় ও। যার কিছু প্রভাব পড়তে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের।যার ফলে দুই মেদনীপুর, ঝাড়খন্ড, বীরভূম ,বাঁকুড়া ,পুরুলিয়া ,দুই বর্ধমানে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সক্রিয় মৌসুমী বায়ু ও একাধিক নিম্নচাপের ত্রহ্যস্পর্শে 4 থেকে 9 অক্টোবর পর্যন্ত রয়েছে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। অর্থাত্ পুজোর দিনগুলিতে বৃষ্টি মাথায় ঠাকুর দেখতে বের হতে হবে বাঙালিকে।

Related Articles

Close