এক লক্ষ শূন্য পদে পার্থী নিয়োগ করবে রেল, রেজিস্ট্রেশন শুরু হবে আজ থেকে!

মঙ্গলবার অর্থাৎ আজ থেকে রেলের গ্রুপ-ডি শূন্য পদে 1 লাখেরও বেশি লেভেল ওয়ানের জন্য রেজিস্ট্রেশন শুরু করা হবে।ভারতীয় রেলের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে রেলওয়ে রিকুটমেন্ট বোর্ড অর্থাৎ RRB গ্রুপ ডি এর 2019 এর আবেদন প্রক্রিয়াটি শুরু করা হবে RRB এর নিজস্ব ওয়েবসাইটে। আজ বিকেল পাঁচটা থেকে শুরু করা হবে এই প্রক্রিয়া। আপনাদের বলে রাখি 2019 এ 23 ফেব্রুয়ারি ভারতীয় রেল তাদের এম্প্লয়মেন্ট সংবাদে আরআরবি গ্রুপ ডির অর্থাৎ লেভেল 1 পদে নিয়োগের প্রক্রিয়া জন্য নির্দেশক বিজ্ঞাপন প্রকাশ করেছেন।পদ অনুসারে শিক্ষাগত যােগ্যতা :- লেভেল ওয়ান ক্যাটেগরি : ট্র্যাক মেইন্টেনার – গ্রেড ফোর পদের ক্ষেত্রে মাধ্যমিক , সঙ্গে এন সি ভি টি কর্তৃক স্বীকৃত ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ সার্টিফিকেট থাকতে হবে বা এন সি ভি টি বা এস সি ভি টি কর্তৃক স্বীকৃত । প্রতিষ্ঠান থেকে আই টি আই কোর্স পাশ ।

হেল্পার / অ্যাসিস্ট্যান্ট পদের ক্ষেত্রে:- মাধ্যমিক , সঙ্গে এন সি ভি টি বা এস সি ভি টি কর্তৃক স্বীকৃত আই টি আই কোর্স পাশ বা এন সি ভি টি কর্তৃক স্বীকৃত ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ সার্টিফিকেট । এছাড়াও লেভেল ওয়ানের কোন কোন পদের ক্ষেত্রে পদপ্রার্থী নিয়োগ করা হবে তা রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার আগে প্রার্থীদের বিস্তারিত বিজ্ঞাপনের মাধ্যমে জানানো হবে। বাের্ড প্রার্থীদের নির্বাচনের জন্য কম্পিউটার ভিত্তিক পরীক্ষা ( সিবিটি) পরিচালনা করবে।এক্ষেত্রে অনলাইন দরখাস্ত করতে হবে রেল রিক্রুটমেন্ট বোর্ড এর ওয়েবসাইটের মাধ্যমে। ফি বাবদ  প্রতি পার্থী পিছু 500টাকা ( মহিলা প্রার্থী , তফসিলি জাতি ও উপজাতি , দৈহিক প্রতিবন্ধী , প্রাক্তন সমরকর্মী , রূপান্তরকামী , সংখ্যালঘু এবং আর্থিক দিক থেকে দুর্বল প্রার্থীদের ক্ষেত্রে 250 টাকা)। আর এক্ষেত্রে পরীক্ষায় বসলেই সাধারণ এবং ও বি সি ক্যাটেগরির পুরুষ প্রার্থীরা 400 টাকা এবং মহিলা ও অন্যান্য সংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীরা ফি বাবদ দেওয়া 250 টাকাই ( ব্যাঙ্ক চার্জ বাদ দিয়ে ) ফেরত পেয়ে যাবেন।

নেট ব্যাঙ্কিং অথবা ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে এবং ব্যাঙ্ক বা পােস্ট অফিস চালানের মাধ্যমে অফলাইনে ফি জমা দেওয়া যাবে ।  এ বিষয়ে আরো বিশদ জানতে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড ওয়েবসাইটে (www.rrb.gov.in) নজর রাখুন- কলকাতায় আবেদনকারী প্রার্থীদের ওয়েবসাইটটি নিম্নরূপ- www.rrb kolkata.gov.in.

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Open

Close