করোনা সংক্রমণ রুখতে একগুচ্ছ নির্দেশিকা জারি রেল কর্তৃপক্ষের, না মানলে দিতে হবে মোটা জরিমানা

দেশে করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। সমগ্র ভারতবর্ষের ন্যায় পশ্চিমবঙ্গেও করোনার লেজের ঝাপোট লেগেছে। করোনার প্রথম প্রকোপ সামলে উঠতে না উঠতেই আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় পর্ব। করোনার সংক্রমণকে রাশ টানার জন্য এবার রেলের যাত্রীদের জন্য কিছু নিয়ম বাধ্যতামূলক করা হল। রেলের একাধিক গার্ড করোনার আক্রান্ত হওয়ায় শিয়ালদা এবং হাওড়া ডিভিশনে ইতিমধ্যেই বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে।

 

রেল কর্তৃপক্ষ মারফত জানা যায় ইতিমধ্যে ১৪ জন রেলের গার্ড করোনায় আক্রান্ত হয়েছেন। এই কারণে শিয়ালদা ডিভিশনের আঠারোটি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। সংকটজনক পরিস্থিতির জন্য হাওড়া ডিভিশনেও একাধিক ট্রেন বাতিল করা হয়েছে বলে খবর পাওয়া যায়। করোনা পরিস্থিতিতে মানুষকে সজাগ করার জন্য মাঠে নেমে পড়েছে রেল পুলিশ। স্টেশন চত্বরে যাতে করোনা সতর্কতাঃ বিধি মানুষজন সঠিক ভাবে পালন করে সেই বিষয়ে কড়া নজর রাখছে রেল পুলিশ।

করোনা সংক্রমণ যাতে না ছড়ায় সেই জন্য রেল কর্তৃপক্ষ বিশেষ কিছু নির্দেশ জারি করেছে রেল যাত্রীদের উপর। স্টেশন চত্বরে যত্রতত্র রেল যাত্রীরা থুতু ফেলতে পারবেন না। যদি মাস্ক না পড়ে স্টেশনে ঢোকা বা ট্রেনে ওঠা হয় তাহলে যাত্রীদের ৫০০ টাকা জরিমানা করা হবে। যাত্রীদের সুবিধার জন্য রেল পুলিশের তরফ থেকে বিলি করা হবে মাস্ক।

এই করোনা পরিস্থিতির জন্য ভোটের আবহে বিভিন্ন রাজনৈতিক দল তাদের নির্বাচনী সভাও বাতিল করেছে। এমনকি আমাদের রাজ্যের স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তাঁর সব থেকে বড় সভাটি করোনার কারণে বন্ধ করে দেন।