একাধিক পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি ভারতীয় রেলের, কীভাবে করবেন আবেদন সম্পূর্ণ পদ্ধতি জানতে

স্পোর্টস কোটায় কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে  দক্ষিণ-পূর্ব-মধ্য রেল (SECR)। মোট ২৬টি আসনে নিয়োগ করা হবে৷ আবেদন করতে পারবেন ২৩ ফেব্রুয়ারি ২০২১ এর মধ্যে৷ অর্থাৎ আর মাত্র দিন সাতেক সময় আছে৷

লেভেল ২, ৩, ৪ এবং ৫ পদে কর্মী নিয়োগ করা হবে। রাজ্য বা জাতীয় স্তরে অ্যাথলেটিক্স, তিরন্দাজ, বাস্কেটবল, বক্সিং,  গল্ফ বা পাওয়ার লিফটিং এর মতো খেলার সঙ্গে যুক্ত খেলোয়াড়রা এই পদের জন্য আবেদন করতে পারবেন। যারা চাকরি পাবেন তাদের সপ্তম পে কমিশন অনুসারে বেতন দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা (লেভেল ২ এবং ৩):

নন-টেকনিকাল পোস্টে আবেদন করার জন্য আবেদনকারীকে যে কোনও সরকার অনুমোদিত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণি পাশ করতে  হবে। টেকনিকাল পোস্টের জন্য ITI পাশ করা থাকতে হবে৷ যে কোনও সরকার অনুমোদিত বোর্ড থেকে দশম শ্রেণি পাশ করতে হবে।  দশম শ্রেণি পাশ করেছেন তাঁরাও আবেদন করতে পারবেন। তবে  তাঁদের টেকনিশিয়ান বিভাগের জন্য বিবেচনা করা হবে।  ITI পাশ  করা না থাকলে নির্বাচিত প্রার্থীদের তিন বছরের প্রশিক্ষণ নিতে হবে।

শ্রমিক আইনে আসছে বড়োসড়ো পরিবর্তন এবার থেকে ১৫ মিনিট অতিরিক্ত কাজ করলেও মিলবে পারিশ্রমিক

শিক্ষাগত যোগ্যতা (লেভেল ৪ এবং ৫):

যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আবেদনকারীকে স্নাতক হতে হবে। পদার্থবিজ্ঞানে বি.এসসি (অনার্স) প্রথম বর্ষে পড়ছেন অথবা বিজ্ঞান (পদার্থবিজ্ঞান এবং অঙ্ক) নিয়ে দ্বাদশ শ্রেণি পাশ করতে হবে। স্টেনোগ্রাফারের জন্য দ্বাদশ শ্রেণি পাশ হওয়া জরুরি।

লেভেল ৫ এর জন্য  যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমতুল্য ডিগ্রি থাকতে হবে।

আবেদনকারী বয়সসীমা:

২০২১ সালের ১ জুলাই অনুযায়ী, ১৮ থেকে ২৫ বছরের মধ্যে বয়স হতে হবে।

আবেদন ফি:

আবেদন করার জন্য  ফি বাবদ ৫০০ টাকা দিতে হবে। তফসিলি জাতি-উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণি আর মহিলা প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের ফি ২৫০ টাকা।

আবেদন করার জন্য প্রথমে দক্ষিণ-পূর্ব-মধ্য রেল (SECR)-এর অফিসিয়াল ওয়েবসাইট secr.indianrailways.gov.in-এ যাবেন। এরপর  ‘Recruitment’-এ ক্লিক করুন। এর পর ‘RRC Bilaspur’ বেছে নিয়ে ‘Sports Quota (2020-21)’-এ ক্লিক করুন। এরপর সমস্ত জরুরি তথ্য দিয়ে আবেদন করুন৷