শুধু স্টার কিড হলেই হবে না, ট্যালেন্টও লাগে! নিজের দমেই আজ বলিউডে সফল অভিনেতা শাহরুখ থেকে অমিতাভ, বিস্ফোরক রাহুল দেব

প্রতিভা বিহীন স্টার কিড না কি প্রতিভাবান বহিরাগত, কে জায়গা ছিনিয়ে নিচ্ছে বলিউড ইন্ডাস্ট্রিতে তা নিয়ে বেশ কয়েক বছর ধরে সরগরম বলিউড। হঠাৎ করেই যেন সবকিছু ওলটপালট হয়ে গেছে। যে অভিনেতাদের এতদিন মানুষ দেবজ্ঞানে পূজা করত তাদেরকেই এখন বয়কট করার জন্য উঠে পড়ে লেগেছে। বাইরের লোকের কথা বাদই দিলাম, বলিউডের সঙ্গে ওতপ্রোত ভাবে যাদের যোগাযোগ তারাই বলছেন বলিউডে, চিরকাল নিপোটিজম থাকবেই। এবার এই বিতর্কিত বিষয় নিয়ে কথা বললেন ইন্ডাস্ট্রির নামই অভিনেতা রাহুল দেব।

বলিউডে খুব কম অভিনেতা রয়েছেন যারা নিজের ক্যারিয়ারে নায়ক, খলনায়ক এবং পার্শ্ব চরিত্রে একসাথে অভিনয় করেছেন, যাদের মধ্যে অন্যতম হলেন রাহুল দেব। ৫৩ বছর বয়সেও তিনি ইন্ডাস্ট্রির অন্যতম ফিট অভিনেতাদের মধ্যে একজন। বলি ইন্ডাস্ট্রির পাশাপাশি দক্ষিণ ভারতীয় ইন্ডাস্ট্রিতে সমানভাবে কাজ করেছেন তিনি। সম্প্রতি একটি নামি সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় নিজের ক্যারিয়ার নিয়ে কথা বলতে গিয়ে তিনি নেপোটিজম নিয়ে কথা বলে ওঠেন।

রাহুলকে সাক্ষাৎকারে জিজ্ঞাসা করা হয়েছিল, যে সমস্ত অভিনেতারা ফিল্মি ব্যাকগ্রাউন্ড থেকে উঠে আসেন তাদের জন্য কি কখনো আপনার সাফল্য বাধাপ্রাপ্ত হয়েছিল? প্রশ্নের জবাবে সোজা সাপটা উত্তর দিয়ে রাহুল দেব বলেন, সত্যি কথা বলতে আমার কখনো সেটা মনে হয়নি। ইন্ডাস্ট্রির ভেতরে মানুষ হলে একটা সুবিধা পাওয়া যায়। কিন্তু ভালো করে দেখবেন সাফল্যের বড় কান্ডারী যারা তারা কিন্তু বহিরাগত।

অমিতাভ বচ্চন এবং শাহরুখ খানসহ আরো বেশ কয়েকজন ইন্ডাস্ট্রির বাইরে থেকে আসার সফল অভিনেতাদের নাম করে রাহুল বলেন, কিছু সময় পিছিয়ে গেলে দেখতে পাবেন অমিতাভ বচ্চন, বিনোদ খান্না রাজেশ খান্না, শত্রুঘন সিনহা, সকলেই বহিরাগত। আবার কিছুটা পিছিয়ে এসে দেখলে বুঝতে পারবেন আমাদের তিন কিংবদন্তি খান অথবা অক্ষয় কুমার কিন্তু সকলেই বহিরাগত। এমন আরো অনেক অভিনেতা রয়েছেন যারা নিজেদের সফলতা অর্জন করেছেন নিজের কর্ম দক্ষতার মাধ্যম দিয়ে।

পক্ষপাতিত্ব বিতর্কে রাহুলের সঙ্গে অনেকেই সহমত প্রকাশ করে বলেন, সকল জায়গাতেই আমরা পক্ষপাতিত্ব দেখতে পাই কিন্তু, দিনের শেষে কিন্তু প্রতিভা কথা বলে। কারোর মধ্যে যদি প্রতিভা না থাকে তাহলে কখনোই সে সাফল্য অর্জন করতে পারবে না বা সাফল্য অর্জন করলেও তারা বেশিদিন ধরে রাখতে পারবে না, এমন উদাহরণও কিন্তু আমরা বলিউডে দেখেছি বহু।