অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের আম্বালা এয়ারবেসে অবতরণ করল রাফায়েলঃ ভিডিও

2016 সালে ফ্রান্সের সাথে ভারত 59 হাজার কোটি টাকার চুক্তি করেছিল রাফাল যুদ্ধবিমান কেনার জন্য আজ এই চুক্তিরই প্রথম দফার পাঁচটি যুদ্ধবিমান আজ ভারতে এসে পৌঁছেছে। ভারতীয় বায়ুসেনা (Indian Air force) দীর্ঘদিন ধরে যেই লড়াকু বিমান রাফালের (Rafale) অপেক্ষা করছিল, সেটি অবশেষে আজ ভারতের মাটিতে অবতরণ করল। ফ্রান্সের সাথে হওয়া চুক্তি অনুযায়ী, রাফাল লড়াকু বিমানের প্রথম খেপ হরিয়ানার আম্বালায় এয়ারবেসে (Ambala Air Force Station) পৌঁছে গেছে।

প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে এগুলিকে হারিয়ানার অম্বালায় বায়ু সেনা ঘাঁটিতেই রাখা হবে। এই পাঁচটি রাফাল বিমান রিসিভ করার জন্য এয়ার চীফ মার্শাল আরকেএস ভাদোরিয়া আম্বালায় এয়ারবেসে পৌঁছেছেন। সুরক্ষার কারণে আম্বালাতে সকাল থেকেই 144 ধারা জারি ছিল। ফ্রান্সের বায়ু সেনা ঘাঁটি থেকে গত 27 শে জুলাই ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছিল এই পাঁচটি রাফাল যুদ্ধবিমান যেখানে প্রথমভাগে 7 ঘন্টার 7000 কিলোমিটার পথ পাড়ি দিয়ে বুধবার দিন যুদ্ধবিমানগুলো সংযুক্ত আরব আমিরশাহির আল- ডাফরায় ফরাসি বায়ু সেনা ঘাঁটিতে পৌঁছেছিল।

যেখানে তারা আজ সকাল 11 টা নাগাদ যুদ্ধবিমান গুলি মাঝ-আকাশে ফরাসি বায়ুসেনা A330 ফিনিক্স এমআরটিটি ট্যাঙ্কার এর বিমান থেকে জ্বালানি ভরে, এবং সেই ছবিই টুইটারে পোস্টও করা হয়েছিল ভারতীয় বায়ুসেনার তরফে। তারপর জ্বালানি ভরিয়ে বিমান গুলি রওনা দেয় ভারতের উদ্দেশ্যে।