ভিন্ন গ্রহ থেকে পৃথিবীতে আসছে রেডিও সিগন্যাল

পৃথিবী এবং গ্যালাক্সি যে বিষয়ে আমরা ভূগোলে সর্বদাই পড়ে এসেছি তবে এটাও সত্যি কথা যে এই পৃথিবী এবং গ্যালাক্সি সম্পর্কের পরিবর্তন কিন্তু প্রতি নিয়ত ঘটে চলেছে যার ফলে বলা যায় এক এক রকম ভূগোল তৈরি হচ্ছে। পৃথিবী এবং পৃথিবীর বাইরের মহাকাশের চিত্র নানান ভাবে আমাদের সামনে এসেছে। গোটা মহাকাশে পৃথিবী একমাত্র গ্রহ যেটায় প্রাণ আছে।

বহুদিন ধরেই নাসা জানার চেষ্টায় রয়েছে পৃথিবী ছাড়াও মহাকাশে অন্য কোন গ্রহে প্রাণ আছে কিনা, এই প্রশ্নের উত্তর জানার জন্য বহু চেষ্টা করা হচ্ছে নাসার পক্ষ থেকে,কিন্তু এবার যে তথ্যটা পাওয়া গেছে তাতে নাসার পরীক্ষা আরো বেশি জোরালো হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। গ্যালাক্সি থেকে পৃথিবীতে এসেছে একটি রেডিও সিগন্যাল এই তরঙ্গ ধরা পড়েছে চীনের একটি ম্যাচের রেডিও টেলিস্কোপে।

এই টেলিস্কোপটিতে রয়েছে ৫০০ মিটার অ্যাপারচার তবে যে তরঙ্গটি পৃথিবীতে এসেছে সেটি অত্যন্ত কম বলা যায়। চোখের পলকেই তা হাওয়া হয়ে যায়, বিজ্ঞানীরা চেষ্টা করে যাচ্ছেন এই তরঙ্গকে তাদের গবেষণার মাধ্যমে আবদ্ধ করে ট্র্যাক করতে যার মাধ্যমে তারা এই তরঙ্গ পথ ধরে পৌঁছাতে পারবে অজানা দেশে।

বিজ্ঞানীদের মতে, হয়তো কোনো বড় ধরনের তারা ছোট ছোট তারা গুলোকে খেয়ে ফেলেছে যার ফলে সেখান থেকে বেরিয়ে আসছে একটা তরঙ্গ যেটা পৃথিবীতে এসে নিমেষের মধ্যে বিলীন হয়ে যাচ্ছে। কিংবা হতে পারে এটি সুপার ওভার খেলা অর্থাৎ নিউট্রন নক্ষত্রের বিষয় আশয়। এই তরঙ্গটির পোশাকি নাম হল ফাস্ট রেডিও বস্টিস।