আসন্ন শিক্ষক দিবস কে কেন্দ্র করে দেশজুড়ে পালন হবে ‘শিক্ষা পরব’ বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

প্রতিবছরের মতো এবারেও ৫ই সেপ্টেম্বর দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হবে শিক্ষক দিবস। তবে এবার শিক্ষক দিবস কে অন্যমাত্রা দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘শিক্ষা পরব’ করবেন বলে জানা গেছে । আগামী ৭ থেকে ১৭ ই সেপ্টেম্বর পর্যন্ত গোটা দেশজুড়ে এই ‘শিক্ষা পরব’ পালন হবে বলে জানা গেছে । দেশের সমস্ত শিক্ষক এবং শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী এই উদ্যোগ। ৭ ই সেপ্টেম্বর সকাল ১১ টায় শিক্ষক এবং সমস্ত ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী ।

অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন প্রথম সারির সমস্ত নেতা এবং মন্ত্রীরা । সূত্র মতে এই দিনে অনুষ্ঠানে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এছাড়া শিক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অন্নপূর্ণা দেবী ,সুভাষ সরকার এবং রাজকুমার রঞ্জন সিংয়ের উপস্থিত থাকার কথা। এই অনুষ্ঠানকে কেন্দ্র করে বেশকিছু ওয়েবিনারের আয়োজন করেছে শিক্ষা মন্ত্রক। এটি চলবে ১৭ই সেপ্টেম্বর পর্যন্ত। অনুষ্ঠান চলাকালীন শিক্ষকদেরও আ্যক্টিভ ভাবে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য উদ্বুদ্ধ করা হবে। ভাষণ রাখতে পারবেন শিক্ষকরাও।

প্রধানমন্ত্রী শিক্ষা পরবের অনুষ্ঠান চালু করার সাথে সাথে আরও বেশ কয়েকটি অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে শোনা যাচ্ছে। এই দিন আরও পাঁচটি শুভ অনুষ্ঠানের সূচনা হবে বলে জানা যায়। দৃষ্টিহীনদের জন্য টকিং বুক চালু করার কথা হচ্ছে। ১০০০ শব্দের ভারতীয় সাইন ল্যাঙ্গুয়েজ এর একটি অভিধান প্রকাশিত হবে যা দৃষ্টিহীনদের কাজে লাগবে । এছাড়া সিবিএসই বোর্ডের স্কুল কোয়ালিটি অ্যাসেসমেন্ট এন্ড অ্যাক্রিডিটেশন ফর্মওয়ার্ক প্রজেক্ট চালু হবে । নিপুন ভারতের জন্য নিষ্ঠা প্রকল্প এবং সিএসআর সংস্থাগুলির জন্য বিদ্যাঞ্জলি প্রকল্প চালু করার কথা হচ্ছে। ‘নিপুন’ ভারতের জন্য ‘নিষ্ঠা’ প্রকল্প এদিন উদ্বোধন করা হবে বলে শোনা যাচ্ছে।

এই বছর অতিমারির জন্য অনেক প্রকল্প পিছিয়ে গেছিল। কোভিদ প্রটোকল মেনে এই অনুষ্ঠান হবে বলে প্রধানমন্ত্রী তরফ থেকে জানা গেছে। প্রতিবছর শিক্ষক দিবস উদ্দেশ্যে শিক্ষকদের হাতে যেরকম সরাসরি পুরস্কার তুলে দেয়া হয় এবছর তা করা হবে না রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ এ কথা জানিয়েছেন। সে ক্ষেত্রে প্রত্যেক শিক্ষককে অনলাইন ওয়েবিনার মারফত পুরস্কার তুলে দেওয়া হবে ।

জেলা স্তরে ,রাজ্যস্তরে এবং জাতীয় স্তরে এই তিন বিভাগে যোগ্য শিক্ষকদের নির্বাচন করা হবে । এই বছর মোটামুটি ৪৪ জন শিক্ষক নির্বাচিত হয়েছেন। তাদের হাতে তুলে দেয়া হবে পুরুষ্কার। পুরস্কৃত শিক্ষকদের উপর একটি করে ডকুমেন্টারি ও তৈরি হবে । সরকারের তরফ থেকে এখন সম্পূর্ণ নজর দেয়া হচ্ছে যাতে ‘শিক্ষা পরব’ প্রকল্প টি সফল ভাবে সম্পন্ন হয়।