আন্তর্জাতিক মঞ্চে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির, “আত্ম-নির্ভরতায়” তৈরি নতুন ভারত…

গোটা বিশ্বজুড়ে মহামারি পরিস্থিতিতে ভারত এখন অপেক্ষায় রয়েছে আত্মনির্ভর হয়ে উঠার। USISPF এর মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এখন বিনিয়োগের আহ্বান জানাচ্ছেন সকলকে,পাশাপাশি তিনি জানাচ্ছেন আগামী দিনে ভারতের এক অন্যরূপ দেখতে পাবে গোটা বিশ্ব, সব দিক থেকেই এখন আত্মনির্ভর হয়ে উঠছে ভারত ধীরে ধীরে। পাশাপাশি আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে এখন অনেক শক্তিশালী হয়ে উঠেছে ভারত,অর্থাৎ এই করোনা মহামারী পরিস্থিতির মধ্যে আত্মনির্ভর হওয়ার পথে এগিয়ে যাচ্ছে ভারত কৃষি উৎপাদন কাজে থেকে শুরু করে সব ক্ষেত্রেই ধীরে ধীরে আত্মনির্ভর হয়ে চলার পথে এগোতে চলেছে।

এই 130 কোটি ভারতীয় নতুন উদ্যোগে স্বনির্ভর লক্ষ্যে তাই এগিয়ে চলেছে, যার দরুন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি এবার USISPF এর মঞ্চে একথায় তুলে ধরলেন এর পাশাপাশি এই দিনেই আন্তর্জাতিক মঞ্চ থেকে ভারতে বিনিয়োগ করার জন্য একাধিক বিনিয়োগকারীকে আহ্বান জানিয়েছেন তিনি।বর্তমানে ভারতে যে বিনিয়োগের উপযুক্ত পরিকাঠামোর তৈরী হয়ে গিয়েছে তার ছবি তুলে ধরলেন সকলের সামনে। বর্তমানে করোনা পরিস্থিতিতে আর্থিক অবস্থা এখন তলানিতে ঠেকেছে তাই বিদেশি বিনিয়োগ এক্ষেত্রে অনেকখানি প্রয়োজন রয়েছে যে কারণেই প্রধানমন্ত্রী তাঁর সর্বসম্মত চেষ্টা করছে এমনটাই রাজনৈতিক মহলেরও দাবি।

এক্ষেত্রে প্রধানমন্ত্রী যে আত্মনির্ভর ভারত গড়ে তোলার ডাক দিয়েছিলেন সেখানের ঘোষণা অন্যতম ছিল বিনিয়োগের উপযুক্ত পরিবেশ পরিকাঠামো তৈরি করা। যার জন্য একটি কমিটিও গঠন করে দিয়েছিলেন প্রধানমন্ত্রী, আর এই কমিটি বাণিজ্যিক উপযুক্ত রাজ্যগুলির তালিকা তৈরি করবে। আর সোনা থেকে শুরু করে খনি, বিদ্যুৎ, রেল সব ক্ষেত্রেই ভারত এখন স্বনির্ভর এবং এক্ষেত্রে গুলিতে বিনিয়োগের সুবর্ণ সুযোগ রয়েছে বলে বিশ্বের বণিক মহলকে বার্তা দেন তিনি। এর পাশাপাশি এদিন এই মঞ্চ থেকে করোনা মোকাবেলায় ভারতের সাফল্যের কথাও তুলে ধরলেন, তিনি জানালেন 130 কোটি জনগণ নিয়েও ভারত করোনা মোকাবেলায় যথেষ্ট সাফল্য লাভ করেছে। যার দরুন ভারতে করোনা ভাইরাসে মৃত্যু সংখ্যা অন্যান্য দেশের তুলনায় অনেক কম। করোনা অনেক দেশের থেকে কম ক্ষতি করতে পেরেছে ভারতে, এছাড়া সুস্থতার হারও অন্যান্য দেশের তুলনায় ভারতে তুলনামূলকভাবে বেশি।