750 মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন, এশিয়ার সবচেয়ে বড় সোলার প্লান্টের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি…

গোটা বিশ্ব জুড়ে চলছে এখন করোনার প্রকোপ আর ভারতে এই মুহূর্তে দুটি বড় বিপত্তি এসেছে যার মধ্যে একটি হল করোনা মহামারী ও অপরটি হল সীমান্তে চীনের আগ্রাসন। তবে এই বিষয়ে ভারত যে চীনকে ছেড়ে কথা বলার পাত্র নয় তা এর আগে দেখা মিলেছে ভারত সরকারের তরফ থেকে। তাই এই মুহূর্তে ভারতে বন্ধ করা হয়েছে 59 টি চীনা অ্যাপ, ও নিষিদ্ধ করা হয়েছে চীনার একাধিক জিনিস পত্র, তার পাশাপাশি বন্ধ করা হয়েছে চীনের একের পর এক ইনভেসমেন্ট।

অর্থাৎ সবমিলিয়ে বলা যেতে পারে করোনা লকডাউনে চীনা আগ্রাসন নিয়ে প্রতিমুহূর্তে জেরবার সরকার।তবে যাই হোক এবার এই লোকজনের মধ্যে দেশবাসীদের জন্য আরও একটি সুখবর বেরিয়ে এলো এবার আজ শুক্রবার দিন এশিয়ার বৃহত্তম সৌর বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ শুক্রবার দিন এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্টের উন্মোচন করতে চলেছেন প্রধানমন্ত্রী। আজ প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধ্যপ্রদেশে এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্টকে উদ্বোধন করবেন। রবিবার এ কথা জানিয়েছিলেন, মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

প্রসঙ্গত এই সোলার প্ল্যান্ট 750 মেগাওয়াট আল্ট্রা মেগা সোলার ক্ষমতা সম্পন্ন। এর আগে ভারতের সবচেয়ে বড় সোলার পার্কটি ছিল কর্ণাটকে।শুক্রবার দিন সকাল 11 টা নাগাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধ্য প্রদেশ রাজ্যের রিভা জেলায় অবস্থিত এই বৃহত্তম সোলার প্লান্টের শুভ সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী।এশিয়ার সবচেয়ে বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতিদিন এবার থেকে 750 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে আর এই প্রকল্পটিকে বাস্তবে রূপান্তরিত করতে খরচ হবে 4500 কোটি টাকার। এটি 500 হেক্টর জমির উপর অবস্থিত এই প্রকল্পে 3 টি 250 মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদক রয়েছে।

শুধু তাই নয় কেন্দ্রের তরফ থেকে আরও 183 কোটি টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে এই সোলার পার্কটির উন্নয়ন ক্ষেত্রে খরচ করার জন্য। এর আগে ভারতের সবচেয়ে বড় সোলার পার্কটি ছিল কর্ণাটকে। ওই রাজ্যের তুমকুরুর জেলায় রয়েছে এই সোলার পার্ক। তাছাড়া রেওয়া প্রকল্প থেকে উৎপন্ন সৌর বিদ্যুৎ প্রতিবছর প্রায় 15 লক্ষ টন কার্বনের হ্রাস ঘটাবে।আর এক্ষেত্রে এই সৌর বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে দিল্লীর মেট্রোরেল, 24% সরবরাহ করা হবে গণপরিবহনের মাধ্যমগুলির ক্ষেত্রে,আর বাকি বিদ্যুৎ অন্যান্য রাজ্যগুলিকে প্রদান করা হবে।

Related Articles

Back to top button