ভুটানে কিছুদিনের মধ্যে আসতে চলেছে RURAY কার্ড, শুনে খুশি প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভুটানের প্রধানমন্ত্রীর লোটে শেরিং ভুটানের হাইড্রোলিক প্রজেক্ট এর কাজ কতদূর এগলো সেই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা করলো। শুক্রবার সাংবাদিক বৈঠকে মোদী বলেন,” ভারত ও ভুটানের মধ্যে দীর্ঘ দিনের সম্পর্কের ক্ষেত্রে হাইড্রোলিক প্রজেক্ট খুবই গুরুত্বপূর্ণ বিষয়।” এই প্রজেক্টে ভারত আর্থিক সাহায্য করেছে। নিরাপত্তা, সীমান্ত সুরক্ষা,বাণিজ্য,অর্থনীতি,নানান বিষয়ে ভুটান ও ভারতের যৌথ উদ্যোগ রয়েছে । ভারতের সাহায্যে ভুটান মোট তিনটি হাইড্রোলিক প্রজেক্ট তৈরি করেছে। হাইড্রোলিক প্রজেক্ট গুলির মোট ক্ষমতা 1416 মেগাওয়াট। এর মধ্যে 3/4 অংশ বিদ্যুৎ যোগান দিয়েছে ভারত। আর বাকিটা ভূটান ব্যবহার করেছে।

আর কিছুদিনের মধ্যেই ভূটানে একটি নতুন জিনিস আসতে চলেছে। ভুটান আর কিছুদিনের মধ্যেই RUPAY কার্ড আনতে চলেছে তাদের দেশে। এই খবর শোনে খুশি হয়েছেন আমাদের দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। ভারত এবং ভুটানের কূটনৈতিক সম্পর্ক ভালো করার সুযোগ চলে এসেছে। সেই জন্যই ভুটানের প্রধানমন্ত্রী মোদীর সাথে দেখা করেন। শেরিং মোদীকে ভুটানে আসার জন্য আমন্ত্রণ করেন। শুক্রবারে ভুটানের প্রধানমন্ত্রী ভারত সফরে এসেছিলেন তিন দিনের জন্য। 27 থেকে 29 ডিসেম্বর এই তিন দিনের সফরে এসেছিলেন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং।এমনকি ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং অন্যান্য মন্ত্রীরাও ভুটানের প্রধানমন্ত্রীর সাথে দেখা করেন। দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক, মেল বন্ধন, দ্বিপাক্ষিক আদান প্রদান, অর্থনৈতিক ইত্যাদি নানান বিষয়ে আলোচনা করেন।

এই আলোচনার মধ্যে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে বলে মনে করছেন অনেকেই।কিছুদিন আগে ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে ভুটান সফরে গিয়েছিলেন, তার কিছুদিনের মধ্যেই ভুটানের প্রধানমন্ত্রী ভারত সফরে এলেন।

More Stories
বিশ্বের চতুর্থ দেশ হিসাবে নাম লেখাল ভারত, শব্দের চেয়েও 6 গুণ গতিতে ছুটল মিসাইল…