ভারতে বিনিয়োগের জন্য এটাই শ্রেষ্ঠ সময় এই বলে বিশ্বের শিল্পপতিদের আহ্বান নরেন্দ্র মোদির

অর্থনৈতিক দিক থেকে আগামী বেশ কয়েক বছরের মধ্যে ভারতবর্ষ বিশ্বের দরবারে উঠে আসবে তৃতীয় স্থানে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তত্ত্বাবধানে আমাদের ভারতবর্ষে অর্থনৈতিক দিক থেকে এগিয়ে আছেে অনেকটাই। সম্প্রতি অর্থনৈতিক ফোরামের আন্তর্জাতিক বৈঠক ভার্চুয়াল বক্তৃতা দিতে গিয়ে নরেন্দ্র মোদি দাবি করেন, ভারতবর্ষ বিনিয়োগের জন্য সেরা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। বর্তমান পরিস্থিতিতে যেভাবে অন্যান্য রাষ্ট্রগুলি নিজেদের অর্থনৈতিক স্থিতি ব্যবস্থা ধরে রাখার জন্য হিমশিম খাচ্ছে, সেখানে সবকিছু সামলেও নিজের অর্থনীতিকে সচল রাখতে সক্ষম হয়েছে ভারত বর্ষ।

একের পর এক মহামারীর ঢেউ সামলাতে গিয়ে রীতিমতো হিমশিম খেয়ে যাচ্ছে বিশ্বের অর্থনীতি। এই অদ্ভুত পরিস্থিতি থেকে কিভাবে রক্ষা পাওয়া যাবে, তা এখনো পর্যন্ত জানা যায় নি। তবে আগামী দিনে কি পদক্ষেপ নিতে হবে তার জন্য একটি আলোচনা ব্যবস্থা তৈরি করেছে অর্থনৈতিক ফোরামের আন্তর্জাতিক দাভোস কর্মসূচি।


সোমবার সেখানে ভার্চুয়ালি উপস্থিত হয়ে ভাষণ দেন নরেন্দ্র মোদি। এই ভাষণে বৃহৎ শিল্পপতিদের ভারতে বিনিয়োগের আমন্ত্রণ জানিয়ে তিনি বলেন, “শিল্প ক্ষেত্রে সরকারের হস্তক্ষেপ কমিয়ে দেওয়া হয়েছে। আজ ভারতবর্ষে ব্যবসার জন্য একটি আদর্শ ভূমি তৈরি হয়েছে। বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্র হিসেবে ভারত একগুচ্ছ আশা উপহার দিয়েছে সমস্ত বিশ্বকে।গোটা পৃথিবীতে অসংখ্য করোনা টিকা দান করতে পেরেছে ভারত বর্ষ। তাই বিনিয়োগের জন্য ভারত সর্বোত্তম সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে বলেই মনে করি আমি”।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতকে আত্মনির্ভর করার জন্য সর্বাত্বকভাবে চেষ্টা করে চলেছেন। ভারতের এই চেষ্টা এবং পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে এতকিছুর পরেও কোন শিল্পপতি ভারতে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেবেন তা দেখা সময়ের অপেক্ষা। আপাতত ভালো দিনের অপেক্ষায় তাকিয়ে রয়েছেন দেশবাসী।