স্বচ্ছ ভারত অভিযানের দরুন “গ্লোবাল গোলকিপার অ্যাওয়ার্ডে” সম্মানিত হলেন দেশের প্রধানমন্ত্রী..

দেশের প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ার পর থেকেই তিনি স্বচ্ছ অভিযান এর সূচনা করেছিলেন। আর এবার সেই স্বচ্ছ অভিযান এর দরুনই আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন মোদি সরকার। বিশ্বমঞ্চে দেশের স্বচ্ছতা মিশনে স্বীকৃতি পেলেন তিনি। স্বচ্ছ ভারত অভিযান সহ দেশকে স্বচ্ছতা ও স্যানিটেশন এর দিকে নিয়ে যাওয়ার জন্য এবার মার্কিন মুলুকের কাছে প্রশংসার পঞ্চমুখ হলেন দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি। যার দরুন বুধবার দিন বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এর তরফ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গ্লোবাল গোলকিপার পুরস্কার তুলে দেওয়া হল।

বিশ্বখ্যাত উদ্যোগপতি বিল গেটসকে হয়তো কারো চিনতে বাকি নেই এইদিন বিল গেটস প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির হাতে পুরস্কার তুলে দিলেন। পুরস্কার হাতে মোদীজি বললেন যে এই সাফল্য শুধুমাত্র আমার নয় গোটা ভারতীয় সাফল্য এটা। কোটি কোটি ভারতীয় স্বচ্ছ ভারতের অভিযানকে স্বপ্নকে সফল করে তুলতে অবদান রেখেছে। এর পাশাপাশি প্রধানমন্ত্রী আরও জানান যে এবার মহাত্মা গান্ধীর 150 তম জন্মবার্ষিকীতে এই পুরস্কার গ্রহণ করাটা অনেকটা তাৎপর্যপূর্ণ।

স্বচ্ছ ভারত মিশন নিয়ে বক্তব্য রাখতে গিয়ে মোদীজি বলেন যে যখন দেশের 130 কোটি মানুষ যখন কোন মিশনের জন্য অঙ্গীকার করে তখন যেকোনো বড় চ্যালেঞ্জ জেতা যেতে পারে। এই দিন তার বক্তব্যের পাশাপাশি প্লাস্টিক বন্ধের কড়া বার্তার পাশাপাশি স্বচ্ছ ভারত মিশন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তবে আরো আপনাদের বলে রাখি বিলগেটসের এই গোলকিপার অ্যাওয়ার্ড কে খুবই গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়। গোটা বিশ্বের মধ্যে জনহিতকর ও সামাজিক কল্যাণমূলক প্রকল্প পরিকল্পনা রূপান্তরের স্বীকৃতি হিসাবে দেওয়া হয় এই পুরস্কার কে। 2014 সালে দেশে প্রথমবার প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ার পরেই নরেন্দ্র মোদি সংকল্প নিয়েছিলেন স্বচ্ছ ভারত অভিযানের। আর তারপরই 2014 সালের 2 ই অক্টোবর নয়াদিল্লির রাজঘাটে স্বচ্ছতা অভিযান এর এই জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।