আবারো একবার মধ্যবিত্তদের সংসারে বড়সড় ধাক্কা! ফের বাড়ল রান্নার গ্যাসের দাম…

উৎসবের মরসুম শেষ হতে না হতেই আরো একবার মধ্যবিত্তদের হেঁসেলে আগুন জ্বলে উঠলো। ফের দাম বাড়লো রান্নার গ্যাসের। এই নতুন গ্যাসের দাম লাগু করা হয়েছে শুক্রবার থেকেই। কলকাতায় ভর্তুকি বিহীন রান্নার গ্যাসের দাম বাড়ানো হলো 76 টাকা তাই বর্তমানে রান্নার গ্যাসের দাম 630 টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে 706 টাকায়। দিন দিন যেভাবে দ্রব্যমূল্যের দাম বাজারে বৃদ্ধি পেয়েছে আর তার সাথে তাল মিলিয়ে যেভাবে বেড়ে চলেছে রান্নার গ্যাসের দাম তাতে মাথায় হাত পড়েছে সকল মধ্যবিত্ত পরিবারে।

যেমন কী আমরা জানি কেন্দ্রীয় মোদি সরকারের তরফ থেকে বছরের 14.2 কেজি ওজনের 12 টি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হয়। তাই প্রথমে ভর্তুকিহীন দামে গ্যাস সিলিন্ডার কেনেন গ্রাহকেরা পরে সেই ভর্তুকির টাকা সরাসরি চলে আসে গ্ৰাহকদের ব্যাংক অ্যাকাউন্টে। তবে সে ক্ষেত্রে কোন ব্যক্তির যদি 12টির এর বেশি গ্যাস সিলিন্ডারের প্রয়োজন হয় সে ক্ষেত্রে মেলে না আর ভর্তুকি। আর এবার সেই ভর্তুকিহীন রান্নার গ্যাসের দামই বেড়ে গেল।

তাই নভেম্বর মাস শুরু হতে না হতেই 76 টাকা বেশি দিয়ে কিনতে হবে এবার থেকে রান্নার গ্যাস। তবে এক্ষেত্রে এখনো একথা পরিষ্কার হয়নি যে এবার রান্নার গ্যাসে যারা ভর্তুকি পেয়ে থাকেন তারা এবার নভেম্বর মাস থেকে এই গ্যাসের দাম বাড়ার দরুন প্রতি সিলিন্ডার পিছু কত টাকা করে ভর্তুকি পাবেন।আর এক্ষেত্রে 5 কিলোগ্রাম ওজনের ভর্তুকি বিহীন গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে 26 টাকা যার ফলে বর্তমানে ওই গ্যাসের দাম বেড়ে 260.50 টাকায় দাঁড়িয়েছে।

এদিকে সিজিএর তথ্য দেখা যাচ্ছে আর্থিক বর্ষের প্রথম ছয় মাসে কেন্দ্রের ঘাটতি 6.52 লক্ষ্য কোটি টাকা।তবে গ্যাসের দাম যে বৃদ্ধি পাচ্ছে তা পুরোপুরি নির্ভর করে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখেই। তাই বলা যেতে পারে প্রতি মাসে যে গ্যাসের দাম নির্ধারিত করে বাড়ানো বা কমানো হয় তা পুরোপুরি নির্ভর করে এর উপরই। আর গ্যাসের দাম বাড়ানো বা কমানো দরুনই বদলে যায় গ্রাহকদের ভর্তুকির পরিমাণ ও।এর আগে পুজোর সময় ভর্তুকি হীন রান্নার গ্যাসের দাম বাড়ানো হয়েছিল কলকাতা, দিল্লী, মুম্বাই, সহ চেন্নাইয়ে। যেখানে প্রতি 14.2 কেজি ওজনের ভর্তুকি বিহীন গ্যাসের সিলিন্ডারের দাম  বাড়ানো হয়েছিল 12 টাকা থেকে 15 টাকা পর্যন্ত।

Related Articles

Close