চাপ বাড়ল Jio,Vi, Airtel গ্রাহকদের! ১০০ টাকার কমের প্ল্যান গুলিতে বন্ধ হল SMS পরিষেবা, এবার থেকে

বর্তমান যুগে মোবাইল একটা গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। মোবাইলের মাধ্যমে সবকিছুই সম্ভব শুধু থাকতে হবে বৈধ রিচার্জ প্ল্যান। যেখানে গ্রাহকেরা বর্তমানে আনলিমিটেড রিচার্জ প্ল্যান ব্যবহার করতে পছন্দ করছেন। টেলিকম সংস্থাগুলির বাজার ধরার জন্য যে সস্তার রিচার্জ প্ল্যান গুলি নিয়ে এসে গ্রাহক টানার চেষ্টা করে তাতে অনেকাংশেই সফল হয় তারা।খারাপ খবর হলেও সত্যি, এবার থেকে সস্তার রিচার্জ প্ল্যান গুলিতে মিলবে না কোন এসএমএস পরিষেবা।

যার ফলে বলা যেতে পারে একাধিক গ্ৰাহক বড় সমস্যায় পড়তে পারেন কারন UPI লেনদেনের ক্ষেত্রে ব্যাংকের সাথে লিঙ্ক করার সময় প্রয়োজন পড়ে SMS এর।এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া এবং জিও এই ৩ টেলিকম সংস্থা একত্রিত হয়ে এমনই এক সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।এবার থেকে ১০০ টাকার নিচে যে কোন রিচার্জ প্ল্যান গ্রাহকেরা ব্যবহার করলে সেই রিচার্জ প্ল্যান আর কোনরকম এসএমএস পরিষেবা দেওয়া হবে না গ্রাহকদের।

কয়েকদিন আগেই অবশ্য এয়ারটেল তাদের সর্বনিম্ন ৪৯ টাকার প্ল্যানটি তুলে দিয়েছে যার বদলে ৭৯ টাকার রিচার্জ প্ল্যানটি নিয়ে এসেছে তারা।এই সবের মধ্যেই এসএমএস পরিষেবা তুলে দেওয়ার সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই দুশ্চিন্তায় পড়েছেন গ্রাহকেরা। এসএমএস পরিষেবা খুব একটা ব্যবহার না হলেও জরুরী ক্ষেত্রে এসএমএস এর ব্যবহার অপরিসীম বিশেষ করে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে এসএমএস পরিষেবা না থাকলে অনেক কাজ বন্ধ হয়ে যায়।

এমত অবস্থায় টেলিকম সংস্থাগুলি এসএমএস পরিষেবা নিতে হলে এবার থেকে গ্রাহকদের ১০০ টাকার উপরে রিচার্জ করতে হবে।মুকেশ আম্বানির জিওর আবার ১০০ টাকার নিচে মাত্র একটি প্লান আছে সেটি হল ৯৮ টাকা এই রিচার্জ প্ল্যান আনলিমিটেড কল এবং প্রতিদিন ১.৫ জিবি ডেটা পাওয়া গেলেও এবার থেকে মিলবে না কোন এসএমএস পরিষেবা।

Airtel

একই ভাবে এয়ারটেল, ভোডাফোন আইডিয়া সংস্থার ৭৯ টাকা রিচার্জ প্ল্যানে টকটাইম এবং স্বল্প পরিমাণ ডেটা মিললেও এসএমএস পরিষেবা সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হচ্ছে।

এই বিষয়ে বিস্তারিত জানতে জিওর গ্রাহক-সেবা প্রতিনিধিকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান এবার থেকে জিও গ্রাহকদের ১৪৯ টাকা করে রিচার্জ করতে হবে। অন্যদিকে ভোডাফোন আইডিয়া ও এয়ারটেল ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, তাদের গ্রাহকদের এসএমএস পরিষেবা চালু রাখার জন্য যেকোনো একটি আনলিমিটেড প্লান রিচার্জ করলেই চলবে। তবে তা অবশ্যই ১০০ টাকার উপরে থাকতে হবে।