আগামীদিনে দেশের জনগণের স্বার্থে সরকারের তরফ থেকে নেওয়া হতে চলেছে এই ব্যবস্থাগুলি জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ…

সংসদের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বললেন দেশে জিডিপি নিরিখে বিশ্বের 5 নম্বর স্থানে অর্থনীতি পথে এগোচ্ছে দেশ। তিনি তার বক্তৃতা শুরুর প্রথমেই প্রধানমন্ত্রী ও নবনির্বাচিত সাংসদদের এর অভিনন্দন জানান।এই দিন রাষ্ট্রপতি বলেন সমৃদ্ধ ভারত গড়ে তোলায় আমাদের একমাত্র লক্ষ্য দেশের অগ্রগতির পক্ষে দেশের জনগণ ভোট দিয়েছেন। সবকা সাথ, সবকা বিকাশ সরকারের লক্ষ্য, দেশবাসীকে বন্ধনমুক্ত রাখতে চায় সরকার।জাতপাত নয়, সৌভ্রাতৃত্ব চাই।”

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে দৃঢ় করতে সক্ষম সরকার।এই দিন তিনি আরো বলেন রাজ্য সরকার গুলি কে সঙ্গে নিয়ে কাজ করেছে এছাড়া দেশের সব স্তরের মানুষ সংসদে নির্বাচিত হয়েছে এবারের নির্বাচন স্পষ্ট জনমত।এদিন তিনি বলেন দেশের সমস্ত ছোট বড় ব্যবসায়ীদের কথা মাথায় রাখা হয়েছে।যার দরুন কৃষকদের কথা মাথায় রেখে কৃষকদের দেওয়া হয়েছে কিষান সম্মান আর অন্যদিকে ছোট দোকানদারদের জন্য পেনশন এর ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

এছাড়াও কৃষি উৎপাদন বৃদ্ধিতে 25 লক্ষ কোটি টাকা, গ্রামীণ উন্নয়নে বিশেষ জোর দেওয়া, এছাড়া 2022 এর মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করা।এছাড়া দেশের বিভিন্ন প্রান্তে ব্যাঙ্কিং পরিষেবা কে আরো উন্নত ভাবে গড়ে তোলা।2024 সালের মধ্যে উচ্চ শিক্ষায় আসন গ্রহণ করা জরুরি, আগামী দিনে গ্রামে তৈরি হবে দুই কোটিরও বেশি বাড়ি।এছাড়াও এদিন রাষ্ট্রপতি আরো বলেন কর ব্যবস্থায় সংস্কার জরুরী। আর এখন 5 লক্ষ টাকা পর্যন্ত আয় করমুক্ত এর প্রস্তাব দেওয়া হয়েছে।তিনি বলেন, “কালো টাকা রুখতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার। কর ব্যবস্থাকে সরল করা হয়েছে।” ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন তৈরির প্রস্তাব দিয়েছেন।

তিনি বলেন দেশের বিভিন্ন প্রান্তে ব্যাঙ্কিং পরিষেবা দেবার জন্য বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে সরকারের তরফ থেকে।দেশের বিভিন্ন প্রান্তের ব্যাঙ্কিং পরিষেবা কে আরো উন্নত করে তোলায় সরকারের প্রধান লক্ষ্য। আর ব্যাঙ্কিং পরিষেবায় ডাকবিভাগকে কাজে লাগানো হবে।দেশের মধ্যে পিছিয়ে থাকা 112 টি জেলায় নজর দেওয়া হচ্ছে। এছাড়া মহিলাদের স্বনির্ভর করে তোলার লক্ষ্যে কাজ করবে সরকার আর সরকারের তরফ থেকে নারী শক্তিকে সম্মান জানানো হচ্ছে।

এর পাশাপাশি তিনি ঘোষণা করেন, “তিন তালাক প্রথার অবসান জরুরি।”তিন তালাক প্রথার অবসানে সাংসদদের অবদান জরুরি বলে জানান তিনি।এছাড়াও তিনি বলেন দেশে মাওবাদী সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার, এবং আগামী দিনে তা অনেকটাই দমন করা সম্ভব হবে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close