প্রধানমন্ত্রীর এই নতুন যোজনায় মাসিক 55 টাকা দিয়ে পেতে পারেন 36000 টাকার সুবিধা…

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী, অসমর্থিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পটির নাম হল ” প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন(PMSYM)” এই প্রকল্প টি হল অসংগঠিত শ্রমিকদের জন্য একটি পেনশন প্রকল্প। অর্থাৎ সমস্ত অসমর্থিত শ্রমিকদের জন্য বয়স্ক অবস্থায় যাতে তারা সুরক্ষিত থাকে তার জন্য কেন্দ্রীয় সরকার এই শ্রম যোগী মান-ধন প্রকল্পটি চালু করেছেন। অসংগঠিত শ্রমিকদের মধ্যে যারা গৃহভিত্তিক কর্মী, রাস্তার বিক্রেতার, ইটভাটার শ্রমিক, কোবলার, রিক্সা চালক, ভূমিহীন শ্রমিক, নিজস্ব হিসাব কর্মী, কৃষি শ্রমিক, নির্মাণ শ্রমিক,বেদি শ্রমিক, হ্যান্ডলুম শ্রমিক, চামড়া কর্মী এবং অন্যান্য পেশায়।

যাদের মাসিক আয় 15,000 টাকা প্রতিমাসে বা তার কম এবং যাদের বয়স 18 থেকে 40 বছরের মধ্যে, তারাই এই যোজনার আওতায় পড়বে। যে ব্যক্তি এই প্রকল্পের সুবিধা নিতে চান তার আগে দেখা হবে ” নতুন পেনশন স্কিম(এনপিএস) প্রকল্প” বা ” কর্মচারী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন(ইপিএফও)” এই প্রকল্পের আওতায় কোন রকম লাভ পেয়েছে কি না। এছাড়াও দেখা হবে যে ওই ব্যক্তি আয়কর দাতা যেন না হয়।
যদি উপরে জিনিসগুলো ওই ব্যক্তি থাকে তাহলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না।এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করার পদ্ধতি গুলো  নিচে আলোচনা করা হল – 1. ইচ্ছুক ব্যক্তিরা তাদের নিকটবর্তী CSC কেন্দ্র তে গিয়ে নিজের নাম এই প্রকল্পের আওতায় আনার জন্য নথিভূক্ত করতে পারেন। এছাড়াও CSC কেন্দ্রতে ওই ব্যক্তিকে সমস্ত তথ্য দেওয়া হবে। যেমন এই প্রকল্পের জন্য কখন কত টাকা দিতে হবে আর পরে কখন কত টাকা পাবেন সেই সম্পর্কিত তথ্য জানিয়ে দেওয়া হবে।

2. যে ব্যক্তি এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করতে চান তাহলে নিচের উল্লেখিত সমস্ত নথি পত্র ওই ব্যক্তির কাছে থাকতে হবে।
a. আধার কার্ড
b. আপনার ব্যাঙ্কের সমস্ত তথ্য যেমন পাসবই, চেক এর কপি এবং ব্যাংকের স্টেটমেন্ট। এছাড়া একটি চালু মোবাইল ওই ব্যক্তির কাছে থাকতে হবে কারণ একটি OTP আসবে।
c. এরপর আপনার দেওয়া সমস্ত নথি গুলি CSC কেন্দ্র সঞ্চালক দ্বারা পোর্টালে ভরা হবে। এবং আপনার দেওয়া তথ্য যেমন ব্যাংকের পাস বই, আধার কার্ড, মোবাইল নাম্বার সমস্ত কিছু চেক করা হবে।
3. এই সমস্ত কিছু প্রসেস করার পর আপনাকে CSC কেন্দ্র সঞ্চালক দ্বারা SYM কার্ড দেওয়া হবে।

PMSYM এর কিছু বৈশিষ্ট্য :–
এটি একটি স্বেচ্ছাসেবক এবং আবেদনকারী পেনশন প্রকল্প। যার অধীনে কোনো গ্রাহক নিচে উল্লেখ করা সুবিধাগুলি পাবেন।
(i) ন্যূনতম আশ্বাস যুক্ত পেনশন : PMSYM এর অধীনে প্রতিটি গ্ৰাহককে 60 বছর পেরিয়ে যাওয়ার পর প্রতি মাসে 3000 টাকা করে পেনশন এর মত পাওয়া যাবে।
(ii) পারিবারিক পেনশন : পেনশন প্রাপ্তির সময়, গ্রাহক মারা গেলে সুবিধাভোগীর পত্নী পরিবার পেনশন হিসেবে প্রাপ্ত 50% পেনশন পাওয়ার অধিকার পাবে। পারিবারিক পেনশন শুধুমাত্র পত্নী প্রযোজ্য।
(iii) যদি কোন সুবিধাভোগী নিয়মিত অবদন রাখে এবং সেই ব্যক্তি যদি কোন কারণে 60 বছরের আগে মারা যায় তাহলে স্বামী / স্ত্রী তার অংশীদারিত্বের নিয়মাবলী অনুসারে নিয়মিত আবেদনের মাধ্যমে প্রকল্পটি চালিয়ে যেতে পারবেন।

পেনশন প্রদান :– সুবিধাভোগী যদি একবার 18 থেকে 40 বছর বয়সের মধ্যে এন্টি বয়সে এই প্রকল্পটিতে যোগদান করলে ওই সুবিধাভোগীকে 60 বছর বয়স পর্যন্ত আবেদন রাখতে হবে। 60 বছর বয়সের পর গ্রাহক পরিবার পেনশন  3000 টাকা করে প্রতিমাসে পাবেন।
অভিযোগ সংক্রান্ত সমস্যা হলে :
এই প্রকল্প সম্পর্কিত কোন অভিযোগ থাকলে 1800 267 6888 এ যোগাযোগ করতে পারবেন।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close