বিজেপিকে বাংলায় রুখতে এই নতুন রণনীতি তৈরি করতে চলেছেন প্রশান্ত কিশোর…

2021 এর নির্বাচনী প্রস্তুতি এখন থেকেই শুরু করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এই নির্বাচনের রণনীতি কার হিসাবে ব্যবহার করতে চলেছেন প্রশান্ত কিশোরকে।তবে যারা জানেন না তাদের বলে রাখি এই প্রশান্ত কিশোর নরেন্দ্র মোদীর হাত ধরে শুরু করেছিলেন জীবন পথ। আর তারপর 2014 সালের লোকসভা ভোটের পরই প্রশান্ত নাম-যশ করে ফেলেছিলেন।

সেই প্রশান্তকে বিহারে নিয়ে এসে মোদী ঝড় রুখে দিয়েছিলেন নীতীশ কুমার। সদ্য অন্ধ্রপ্রদেশে জগন্মোহন রেড্ডিকে জিতিয়ে এসেছেন। এবার সেই প্রশান্তই তৃণমূলের হয়ে বাংলার মাঠে নামতে চলেছেন।
গতকাল অর্থাৎ বৃহস্পতিবার দিন এই বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রশান্তর 1 ঘন্টা 40 মিনিট বৈঠক ও চলে। খবর সুত্র জানতে পারা যায় দুজনের মধ্যে পাকা কথা সারা হয়ে গেছে।

জুলাইয়ের প্রথম সপ্তাহে কলকাতায় এসে পৌঁছবে প্রশান্তের সংস্থা আই-প্যাক। তারপর বাংলায় ঘুরে বেরিয়ে মানুষের মতামত সংগ্ৰহ করবে এই আই-প্যাক।লোকসভা ভোটে কেন তৃণমূলের এরকম খারাপ হল তা তথ্য সংগ্রহ করবেন প্রশান্তের লোকজন। যেমন তৃণমূলকে নিয়ে সাধারণ মানুষেদের মতামত কেমন? কি কারণে তারা অসন্তুষ্ট? ধর্মীয় মেরুকরণ কোথায় কোথায় কিভাবে হয়েছে? বামেদের ভোট কেন বিজেপিতে চলে গেল?সরকারের উন্নয়নের সুফল মানুষ কীভাবে পাচ্ছেন? কারা পাচ্ছেন না? ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করবে তার দল।

এমনকি তথ্য সংগ্রহ করে সমস্ত সরকারি উন্নয়ন মূলক প্রকল্প গুলি মানুষের কাছে পৌছাবার জন্য ব্যান্ডিং করা হবে। ধর্মীয় মেরুকরণ মোকাবেলায় তৈরি হবে এই রণনীতি। বাম ভোটাররা যাতে বিজেপিকে ভোট না দেন, সেই লক্ষ্যেও তৈরি হবে নতুন রনকৌশল। শুধু তাই নয়, তৃণমূলের নতুন ভোট প্রচারের পরিকল্পনাও করে দেবেন প্রশান্ত কিশোর। ঠিক যেভাবে 2014 সালে তাঁর মস্তিষ্কপ্রসূত ‘চায়ে পে চর্চা’ ছেয়ে গিয়েছিল গোটা দেশে। সবমিলিয়ে একুশের আগে বিজেপিকে রুখতে একেবারে অঙ্ক কষে রণনীতি।

তবে মমতা সঙ্গে প্রশান্তর বৈঠক নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু হয়েছে জেডিইজির অন্দরমহলে।জেডিইজ-র মুখপাত্র অজয় অলোক জানিয়েছেন, মমতা-প্রশান্ত বৈঠকের ব্যাপারে তাঁরা সম্পূর্ণ অন্ধকারে। জেডিইউ-র সহ-সভাপতি প্রশান্ত কিশোর। দলের সভাপতির কাছে তাঁকে অনুমতি নিতে হবে। কিন্তু আই-প্যাকের ক্ষেত্রে সেই নিয়ম খাটবে না বলেই যুক্তি দিচ্ছেন অনেকে। কারণ আই-প্যাক প্রশান্তের সংস্থা হলেও তাঁর সঙ্গে জেডিইউ-র কোনও যোগ নেই।