ইভিএম নিয়ে করা প্রশ্নের উত্তরে রাহুল গান্ধীর মুখে ঝামা ঘষে দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। এবার থেকে ইভিএম নিয়ে প্রশ্ন করতে ভয় পাবে রাহুল…

যারা নিজের রাজনীতি চমকানো জন্য দেশের শ্রেষ্ঠ সংস্থাকে বদনাম করে তাদের মুখে এবার দেশের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ঝামা ঘষে দিলেন।যেমন কি আপনারা সকলে জানেন ভারতের নির্বাচন কমিশন পুরো বিশ্বে প্রশংসনীয়।ভারতের লোকতন্ত্র এতো তাই বিখ্যাত যে আমেরিকা থেকে ইংল্যান্ড সমস্ত দেশের নজর ভারতের উপর থাকে। ভারতের মতো এতো বড় লোক তান্ত্রিক দেশে নির্বাচন করানো খুবই একটা কঠিন ব্যাপার যা ভারত খুবই দক্ষতার সাথে করে দেখায় যার দরুন বিশ্বের বিভিন্ন দেশে অত্যন্ত সুনাম হিসাবে ভারত পরিচিত। কিন্তু ভারতে কংগ্রেস পার্টি নিজেদের রাজনীতির জন্য EVM দোষারোপ করে চলছে। যেমন কি কংগ্রেস সভাপতি নির্বাচন পদ্ধতি কে বিশ্বের সামনে বদনাম করার জন্য উঠে পড়ে লেগেছেন।

কংগ্রেস পার্টি নির্বাচনে জিতলে তারা বলে যে গণতন্ত্রের জয় হয়েছে আবার পরাজিত হলে বলে ইভিএম হ্যাক করা হয়েছে। যা করেছে বিরোধী পাটিরা। সম্প্রতি প্রণব মুখার্জি একটা বই লিখেছেন যার নাম থাকে “দ্যা গ্রেট মার্চ অব ডেমোক্রেসি” । এই বইটিতে তিনি ভারতের নির্বাচন পদ্ধতি ও নির্বাচন কমিশনারের প্রশংসাও করেছেন। আপনারা জানলে অবাক হবেন যে প্রণব বাবু এই বইটি তে লিখেছেন ভারতের অনেক পরিস্থিতি এসেছে গিয়েছে কিন্তু সমস্ত পরিস্থিতিতে এই পদ্ধতি ভারতের নিরপেক্ষ নির্বাচন করিয়েছে। আর এখানেই শেষ নয় তিনি বলেন যারা নির্বাচন কমিশনারের উপর অভিযোগ দেয় তারা দেশে প্রতিষ্ঠা কে ধ্বংস করতে চায়। তিনি আরো বলেন যে নিজেদের রাজনীতি করার জন্য এরকম ভাবে বিভ্রান্তি ছড়াবেন না।আপনাদের সুবিধার্থে বলে দে কিছুদিন আগে লন্ডনের একটি সভাতে কংগ্রেস নেতা কপিল সিব্বাল এর নেতৃত্বে লন্ডন মিডিয়ার সামনে একটি সভার আয়োজন করা হয়েছিল সেখানে তিনি মিথ্যা দাবি করেছেন যে ইভিএম হ্যাক করে ভারতে নির্বাচন হয়।

তিনি এই বইতে আরও উল্লেখ করেন ভারতে নির্বাচন কমিশনার প্রায় 70 বছর ধরে নিরপেক্ষভাবে ভারতের নির্বাচন সম্পন্ন করে চলেছে যা পুরো বিশ্বের কাছে একটি বড় উদাহরণ।এছাড়াও তিনি বলেন যে যারা দেশের উপর প্রশ্ন তোলে তাদের দেশে নির্বাচন পদ্ধতি কে ধ্বংস করতে চায় সমস্ত লোকের মুখ বন্ধ করে দেওয়া অতি আবশ্যক এর কারণে যদি ভারত শ্রেষ্ঠ সংস্থাকে বদনাম হতে দেওয়া হয় তবে সেটা শুধু ভারতের নয় ভারতের সাথে দেশের লোক তন্ত্র এর জন্য বিপদ জনক।

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close